shono
Advertisement

‘আগেই বলেছি, লাদাখ নিয়ে মিথ্যে বলছেন মোদি’, চিনা ম্যাপ বিতর্কে তোপ রাহুলের

'চিনা আগ্রাসন নিয়ে কিছু বলুন প্রধানমন্ত্রী', কটাক্ষ রাহুলের।
Posted: 09:45 AM Aug 30, 2023Updated: 09:47 AM Aug 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন ম্যাপ প্রকাশ করে ফের অরুণাচল প্রদেশকে (Arunachal Pradesh) নিজের বলে দাবি করেছে চিন (China)। শুধু তাই নয়, আকসাই চিনও (Aksai Chin) তাদের বলে দাবি করছে বেজিং। ইতিমধ্যে চিনের ‘দাদাগিরি’ নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। কিন্তু মণিুপুর-সহ আর পাঁচটি বিষয়ের মতোই মুখে কুলুপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi)। এই বিষয়ে কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।

Advertisement

মোদিকে রাহুলের কটাক্ষ, অরুণাচলে সীমান্ত নিয়ে মোদি যে মিথ্যে বলে আসছেন চিনের প্রকাশিত মানচিত্র তার হাতেনাতে প্রমাণ। কর্ণাটকে দলীয় কর্মসূচিতে যোগ দিতে যাওয়ার আগে দিল্লি বিমানবন্দরে রাহুল বলেন, “আমি বছরের পর বছর ধরে বলে আসছি যে প্রধানমন্ত্রী যা বলেছেন, লাদাখে এক ইঞ্চি জমি নষ্ট হয়নি, তা মিথ্যা। সমগ্র লাদাখ জানে যে চিন সীমা লঙ্ঘন করেছে। এই মানচিত্র সমস্যা খুবই গুরুতর. তারা জমি কেড়ে নিয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কিছু বলা উচিত।”

[আরও পড়ুন: বিপদসীমার উপরে বইছে ব্রহ্মপুত্র, বন্যা কবলিত দু’লক্ষ, অসমে এখনও পর্যন্ত দুর্যোগে মৃত ১৫]

উল্লেখ্য, ২৮ আগস্ট দেশের নতুন সরকারি ম্যাপ প্রকাশ করেছে চিন। সেখানে অরুণাচল প্রদেশকে নিজের বলে দাবি করেছে তারা। আকসাই চিনও তাদের বলে দাবি করছে বেজিং। শুধু তাই নয়, গোটা দক্ষিণ চিন সাগর ও তাইওয়ানকেও মূল চিনা ভূখণ্ডের অংশ হিসেবে দেখানো হয়েছে। ওই ম্যাপগুলিতে অরুণাচলকে ‘দক্ষিণ তিব্বত’ বলে দাবি করেছে চিন৷ এবং তা চিনের অবিচ্ছেদ্য অঙ্গ বলেও দাবি করছে চিনা বিদেশমন্ত্রক।

[আরও পড়ুন: ‘এটাই ইন্ডিয়ার দম’, গ্যাসের দাম কমার কৃতিত্ব বিরোধী জোটকে দিচ্ছেন মমতা, এক সুর খাড়গেরও]

এই বিষয়ে সোমবার এস জয়শংকর (S Jaishankar) বলেন, ”চিন ওদের ম্যাপে এমন ভূখণ্ডকে অন্তর্গত করেছে, যা আদৌ ওদের নয়। এটা ওদের পুরনো অভ্যাস। ভারতীয় ভূখণ্ডকে নিজেদের ম্যাপে ঢুকিয়ে দিলেই কিছু পরিবর্তন হয় না। আমাদের সরকার নিজেদের সীমান্ত সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল। আজগুবি দাবি করলেই অন্যের ভূখণ্ড ওদের হয়ে যাবে না।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement