shono
Advertisement
Agniveer

এবার সব আধাসেনাতেই ১০ শতাংশ সংরক্ষণ পাবেন অগ্নিবীররা, বড় ঘোষণা কেন্দ্রের

সেনাতে ‘পার্ট-টাইম’ নিয়োগ নিয়ে ক্ষোভের বহিঃপ্রকাশ হয়েছে লোকসভা নির্বাচনে। সেখান থেকে শিক্ষা নিয়েই সমস্ত আধাসেনার নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণ ঘোষণা করা হল।
Published By: Subhajit MandalPosted: 12:22 PM Jul 25, 2024Updated: 12:32 PM Jul 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভার ধাক্কা থেকে শিক্ষা। অগ্নিবীরদের জন্য বড় ঘোষণা করল কেন্দ্র। এবার থেকে সমস্তরকম আধাসেনার নিয়োগের ক্ষেত্রে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন প্রাক্তন অগ্নিবীররা। সেই সঙ্গে প্রাক্তন অগ্নিবীরদের শারীরিক সক্ষমতার পরীক্ষা এবং বয়সের ঊর্ধ্বসীমাতেও ছাড় দেওয়া হবে। বৃহস্পতিবার একযোগে ঘোষণা করলেন বিএসএফ (BSF), সিআইএসএফ (CISF), আরপিএফ (RPF), এসএসবি (SSB) এবং সিআরপিএফের (CRPF) শীর্ষকর্তারা।

Advertisement

আধাসেনার (CAPF) সব বিভাগের ডিজিরাই জানিয়েছেন, এবার থেকে তাঁদের বাহিনীতে ১০ শতাংশ আসন সংরক্ষিত রাখা হবে প্রাক্তন অগ্নিবীরদের জন্য। সব নিয়োগের ক্ষেত্রেই বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় দেওয়া হবে অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে সেনায় যোগ দেওয়া জওয়ানদের। প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য বয়সে ছাড়ের ঊর্ধ্বসীমা হবে ৫ বছর। পরবর্তী ব্যাচগুলির জন্য এই ছাড়ের ঊর্ধ্বসীমা হতে চলেছে ৩ বছর। তাঁদের শারীরিক সক্ষমতার জন্যও আলাদা করে পরীক্ষা দিতে হবে না। 

[আরও পড়ুন: নিখুঁত তথ্য, চোখা আক্রমণ আর শ্লেষের মিশেল, সুবক্তা অভিষেকের প্রতিষ্ঠা লোকসভায়!]

উল্লেখ্য, সেনাবাহিনীর (Indian Army) লোকবল অক্ষুন্ন রেখে আধুনিকীকরণের স্বার্থে অগ্নিপথ প্রকল্প ঘোষণা করেছিল কেন্দ্র। এর মাধ্যমে সেনায় অস্থায়ীভাবে ৪ বছরের জন্য কর্মী নিয়োগ হচ্ছে। যাদের পোশাকি নাম ‘অগ্নিবীর’। চার বছরের মেয়াদ শেষে ১০ শতাংশ অগ্নিবীরকে স্থায়ী কমিশন দেওয়া হবে বলে সেসময় ঘোষণা করে কেন্দ্র। বাকি ৯০ শতাংশ অগ্নিবীরের ভবিষ্যৎ অনিশ্চিত ছিল। কেন্দ্রের নয়া ঘোষণায় আরও কিছু অগ্নিবীরের ভবিষ্যৎ সুরক্ষিত হল।

[আরও পড়ুন: জমি অধিগ্রহণের জন্য রাজ্যে রেল প্রকল্পে দেরি! মমতাকে চিঠি দিচ্ছেন রেলমন্ত্রী]

সেনায় চার বছর কাজ করার পর অগ্নিবীরদের (Agniveer) ভবিষ্যৎ কী হবে? প্রকল্প ঘোষণার পর থেকেই কেন্দ্রকে এই প্রশ্নে বিদ্ধ করছিল বিরোধীরা। বস্তুত মাত্র ৪ বছরের জন্য অগ্নিবীর নিয়োগের সিদ্ধান্তে রীতিমতো রাস্তায় নেমে বিক্ষোভ দেখায় সেনায় চাকরিপ্রার্থীরা। উত্তরপ্রদেশ, বিহার, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ, এমনকী বাংলারও একটা বড় অংশে বিক্ষোভ দেখিয়েছিলেন সেনায় চাকরিপ্রার্থীরা। বস্তুত, সেনাতে ‘পার্ট-টাইম’ নিয়োগ নিয়ে ক্ষোভের বহিঃপ্রকাশ হয়েছে লোকসভা নির্বাচনে। সেখান থেকে শিক্ষা নিয়েই সমস্ত আধাসেনার নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণ ঘোষণা করা হল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আধাসেনার (CAPF) সব বিভাগের ডিজিরাই জানিয়েছেন, এবার থেকে তাঁদের বাহিনীতে ১০ শতাংশ আসন সংরক্ষিত রাখা হবে প্রাক্তন অগ্নিবীরদের জন্য।
  • সব নিয়োগের ক্ষেত্রেই বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় দেওয়া হবে অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে সেনায় যোগ দেওয়া জওয়ানদের।
  • প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য বয়সে ছাড়ের ঊর্ধ্বসীমা হবে ৫ বছর। পরবর্তী ব্যাচগুলির জন্য এই ছাড়ের ঊর্ধ্বসীমা হতে চলেছে ৩ বছর।
Advertisement