shono
Advertisement

সরকারের উপর চাপ বাড়িয়ে কৃষকদের সমর্থনে অনশনের হুমকি আন্না হাজারের

কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে চিঠি লিখে হুঁশিয়ারি প্রবীণ সমাজসেবকের। 
Posted: 10:39 AM Dec 14, 2020Updated: 11:35 AM Dec 15, 2020

নয়া তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দিল্লি সীমানায় আন্দোলন চলছে। সরকারের সঙ্গে দফায়-দফায় আলোচনা করেও রফাসূত্র মেলেনি। সোমবার ১৯ দিনে পা দিল এই আন্দোলন।  আজ, অনশনের ডাক দিয়েছেন কৃষকরা। কৃষক আন্দোলনের লাইভ আপডেট:

Advertisement

সন্ধ্যা ০৭: ৪০: কৃষকদের সমস্যা সমাধান না করলে অনশনে বসবেন আন্না হাজারে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে চিঠি লিখে হুঁশিয়ারি প্রবীণ সমাজসেবকের। 

সন্ধ্যা ০৭: ১৭: দেশকে অস্থির করার চক্রান্ত করছে বিরোধীরা। এই ষড়যন্ত্র সফল হতে দেওয়া যাবে না। কৃষক বিক্ষোভ নিয়ে মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রী আর এল কাটারিয়ার।   

সন্ধ্যা ০৬: ৩৪: আজ সরকারের নীতির জন্য অন্নদাতাদের অনাহারে থাকতে হয়েছে। সরকারের উচিত এখনই তিনটি কৃষি আইন বাতিল করা। এমনটাই মন্তব্য কৃষক নেতা দোয়াবার।  

বিকেল ৫.৪৫: আজ সকাল ৮ টা থেকে পাঁচটা পর্যন্ত অনশন করেন চাষিরা। তাঁদের আজকের আন্দোলন সফল হয়েছে বলে দাবি জানালেন কৃষক সংগঠনের প্রতিনিধিরা। 

বিকেল ৫.০০: জাতীয় সড়ক, রাজ্য সড়ক বন্ধ রাখার জন্য জনসমক্ষে ক্ষমা চাইলেন আন্দোলনকারী কৃষকরা। এ নিয়ে লিফলেট বিলি করছেন তাঁরা। 

বিকেল ৪.৩০: কারা কৃষক আন্দোলনকে হাইজ্যাক করেছে, তা দেখাই যাচ্ছে। বললেন বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র। একইসঙ্গে তাঁর দাবি, এই আইন কার্যকর হওয়ার পর থেকে সমস্ত নির্বাচনে জিতেছে বিজেপি। সুতরাং কারা আন্দোলন করছে সেটা স্পষ্ট। 

দুপুর ৩.৩০: উজ্জয়িনীতে কৃষিবিল নিয়ে বোঝাতে গিয়ে ফের বিতর্কিত মন্তব্য করলেন মধ্য়প্রদেশে কৃষিমন্ত্রী। কৃষক বিক্ষোভকে ছত্রাকের সঙ্গে তুলনা করলেন তিনি।

দুপুর ২.৩০: উত্তরপ্রদেশ, কেরল, হরিয়ানা, তামিলনাড়ু, হরিয়ানার ১০টি কৃষক সংগঠনের প্রতিনিধিরা কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সঙ্গে দেখা করতে চলেছেন। তাঁরা সকলেই নতুন কৃষি আইনকে সমর্থন করছেন। 

দুপুর ১.২০: কৃষকদের সঙ্গে আলোচনায় রাজি সরকার। তাঁদের সমস্ত দাবি শোনা হবে।  কৃষকদের বার্তা কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের। 

দুপুর ১.০০: কৃষক বিক্ষোভের পুরোভাগে টুকরে-টুকরে গ্যাং, মন্তব্য বিজেপির সাধারণ সম্পাদক অরুন সিংয়ের। 

বেলা ১২.৪৫: কৃষকদের পাশে থাকতে আমজনতাক অনশনের আরজি কেজরিওয়ালের।

বেলা ১২.৩০: কেজরিওয়ালের অনশনকে ভন্ডামি বলে কটাক্ষ করেছিলেন প্রকাশ জাভড়েকর। এবার তাঁকে জবাব দিয়ে টুইট করলেন দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীশ শিসোদিয়া। 

বেলা ১২.১৫: নিজেদের পরবর্তী পদক্ষেপ ঠিক করতে আজ বিকেল ৫টায় গাজিপুর সীমানায় বৈঠকে বসছেন কৃষকরা। সিঙ্ঘু সীমানায় বৈঠক আগামী কাল। 

বেলা ১২.০০: কৃষিমন্ত্রীর বাড়িতে বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

সকাল ১০.২৮: কৃষক আন্দোলনে চাষিরা নয়, মোদি বিরোধীরা যোগ দিয়েছেন। এবার কটাক্ষ করলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। 

সকাল ৯.৩০: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কৃষকদের সমর্থনে আজ অনশন করছে। তাঁর এই পদক্ষেপকে ‘ভণ্ডামি’ বলে কটাক্ষ করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

সকাল ৮.৩০: সিঙ্ঘু সীমানায়ও চলছে কৃষকদের অনশন। 

সকাল ৮.১৫: টানা ১৭ দিন ধরে গাজিপুর সীমান্তে আন্দোলন চালাচ্ছেন কৃষকরা। 

সকাল ৮.০৭: দিল্লি-জয়পুর হাইওয়েতে বাড়ছে কৃষকদের জমায়েত।

সকাল ৮.০০: নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবি আজ অনশনের ডাক দিয়েছেন কৃষকরা। তাঁদের সমর্থনে অনশন করবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement