shono
Advertisement

ফেব্রুয়ারিতেই দেশে ৫ বড় পরিবর্তন! ব্যাপক প্রভাব ফেলবে আমজনতার উপর

দাম বাড়বে রান্নার গ্যাসের?
Posted: 03:10 PM Jan 31, 2023Updated: 03:10 PM Jan 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পয়লা ফেব্রুয়ারিতে এমন কিছু পরিবর্তনের সম্ভাবনা রয়েছে, যা সাধারণ মানুষের জীবনযাত্রায় ব্যাপক প্রভাব ফেলতে পারে। ১ ফেব্রুয়ারি সকালে সংসদে ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। তার ফল কী হবে? ভাল না মন্দ? ভাবনায় গোটা দেশ। তবে বেশ কিছু পরিবর্তন যে আসতে চলেছে তা বলা বাহুল্য। যেমন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী কর ছাড়া বাড়ান কিনা সেই বিষয়ে আগ্রহ থাকবে সাধারণ মানুষের মধ্যে। এর বাইরে ক্রেডিট কার্ড, যাত্রীবাহী গাড়ির দাম, লিপিজি গ্যাস-সহ একাধিক বিষয়ে পরিবর্তন আসতে চলেছে, যা প্রভাব ফেলবে নাগরিকদের নিত্য যাপনে।

Advertisement

ক্রেডিট কার্ড
ক্রেডিট কার্ডের (Credit Card) মাধ্যমে ভাড়া প্রদানের ক্ষেত্রে কোনও রিওয়ার্ড পয়েন্ট থাকবে না। এছাড়াও ব্যাংক অফ বরোদা, এইচডিএফসি মতো ব্যাংক জানিয়েছে, ভাড়া প্রদানের ক্ষেত্রে ১ শতাংশ অতিরিক্ত চার্জ দিতে হবে এবার থেকে। উল্লেখ্য, এইচডিএফসি ব্যাংকের ক্রেডিট কার্ডের ক্ষেত্রে ১ জানুয়ারি থেকে এই নিয়ম চালুও হয়ে গিয়েছে।

এলপিজির দাম পরিবর্তন
সাধারণত প্রতিমাসের শুরুর দিন বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এলপিজির (LPG) দাম সংশোধন (বাড়ানো বা কমানো) করা হয়। সেক্ষেত্রে ১ ফেব্রুয়ারি দামের কোনও পরিবর্তন হয় কিনা তা জানার অপেক্ষায় মধ্যবিত্ত।

যাত্রীবাহী গাড়ির দাম বাড়াচ্ছে টাটা মোটরস

টাটা মোটরস (Tata Motors) জানিয়েছে, তাদের সব যাত্রীবাহী গাড়ির দাম বাড়ানো হচ্ছে। সামগ্রিক ইনপুট খরচ বৃদ্ধির জন্যই এই সিদ্ধান্ত। জানা গিয়েছে, ১.২ শতাংশ হারে তাদের গাড়ির দাম বৃদ্ধি হতে পারে। কোন ধরনের গাড়ি এবং তার মডেল কী, এর উপর নির্ভর করছে কতখানি মৃল্যবৃদ্ধি হবে।

পুরনো যানবাহন বাতিল

১ ফেব্রুয়ারি থেকে বাতিল হবে পুরনো যানবাহন। ইতিমধ্যে নয়ডা প্রশাসনের তরফে জানানো হয়েছে, সেখানে ১৫ বছরের পুরনো পেট্রোলে চলা গাড়ি এবং ১০ বছরের পুরনো ডিজেল চলা গাড়ি বাতিল করা হচ্ছে। গত ১ অক্টোবরে গাড়িগুলির নথিভুক্তিকরণ বাতিলের বিষয়টি জানিয়েছে প্রশাসন।

১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট

এর চেয়েও বড় পরিবর্তন হতে পারে ১ ফেব্রুয়ারিতে। কারণ এদিনই সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। উল্লেখ্য, আসন্ন লোকসভা নির্বাচনের আগে এটাই শেষ কেন্দ্রীয় বাজেট। ফলে ভোটব্যাংকের কথা মাথায় রেখে সাধারণ মানুষকে স্বস্তি দেওয়ার মতো অনেক কিছুই থাকতে পারে নির্মলার ‘খেরোর খাতায়’।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement