shono
Advertisement

Union Budget 2023: মহিলাদের ‘সম্মান’-এ চড়া সুদে সঞ্চয়ের সুযোগ নির্মলার, বড় ঘোষণা প্রবীণদের জন্যও

সঞ্চয় সংক্রান্ত কী কী ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী? দেখে নিন এক নজরে।
Posted: 02:45 PM Feb 01, 2023Updated: 03:28 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজেটে (Union Budget 2023-2024) স্বল্প সঞ্চয় নিয়ে একাধিক ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। একদিকে যেমন মহিলাদের এককালীন সঞ্চয় নিয়ে নয়া ঘোষণা করেছেন তিনি, তেমনই প্রবীণ নাগরিকদের সঞ্চয় নিয়ে বড় সিদ্ধান্তের কথা জানিয়েছেন। সবমিলিয়ে এবার মধ্যবিত্ত ও প্রান্তিক এলাকার মানুষদের সঞ্চয় নিয়ে বুধবার বড়সড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

Advertisement

সঞ্চয় সংক্রান্ত কী কী ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী? দেখে নিন এক নজরে।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট: জনধন অ্যাকাউন্টের পর নয়া উদ্যোগ কেন্দ্রের। পরিবারের মহিলাদের জন্য এবার বাজেটে বিশেষস সেভিংস স্কিম ‘মহিলা সম্মান বাঁচাত পত্র’ চালু করার প্রস্তাব দিয়েছে অর্থমন্ত্রক। এই খাতে সর্বোচ্চ ২ লক্ষ টাকা জমা করা সম্ভব। সঞ্চয়ের মেয়াদ ন্যূনতম ২ বছর। এই এককালীন স্বল্প সঞ্চয় খাতে সুদের হার ৭.৫ শতাংশ। এই প্রকল্পের মেয়াদ ২০২৫ সালের মার্চ মাস পর্যন্ত। আমানত জমাকারীরা প্রয়োজনে আংশিক টাকা তুলে নিতে পারবেন।

 

[আরও পড়ুন: কেন্দ্রীয় বাজেটে কোন জিনিসের দাম বাড়ল, সস্তায় কী মিলবে? দেখে নিন এক নজরে]

প্রবীণ নাগরিক সেভিংস স্কিম: এই প্রকল্পে কিছু রদবদল ঘটিয়েছে কেন্দ্র। প্রবীণ নাগরিকদের এই সঞ্চয় প্রকল্পে সর্বোচ্চ আমানতের পরিমাণ ১৫ লক্ষের থেকে বাড়িয়ে ৩০ লক্ষ করা হল।

মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিম: পোস্ট অফিসের এই সেভিংসে স্কিমে এতদিন একক অ্যাকাউন্ট মালিকরা সর্বাধিক সাড়ে ৪ লক্ষ টাকা রাখতে পারবেন। এবার সেই সীমা বাড়িয়ে করা হল ৯ লক্ষ টাকা। আর জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে সর্বোচ্চ আমানতের পরিমাণ ৯ লক্ষ থেকে বাড়িয়ে ১৫ লক্ষ করা হল।

[আরও পড়ুন: আদানির সঙ্গে ডুবছে ভারতও, বৃহত্তম অর্থনীতির ক্রমতালিকায় পতন দেশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement