shono
Advertisement

দায়িত্ব পালনে ব্যর্থ ব্রিটেন! দূতাবাসে খলিস্তানি তাণ্ডব নিয়ে বিস্ফোরক বিদেশমন্ত্রী

ব্রিটেন সরকারের সঙ্গে কথাও বলা হচ্ছে জানিয়েছেন বিদেশমন্ত্রী।
Posted: 04:37 PM Mar 25, 2023Updated: 04:38 PM Mar 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনে ভারতীয় দূতাবাসে খলিস্তানি তাণ্ডবের বিরুদ্ধে সরব বিদেশমন্ত্রী। আগেই ভারতে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি কমিশনারকে তলব করেছিল বিদেশমন্ত্রক। এবার ব্রিটেন সরকারকে কড়া বার্তা দিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। স্পষ্ট করে দিলেন, বিদেশি দূতাবাস ও রাষ্ট্রদূতদের নিরাপত্তা দেওয়া যে কোনও রাষ্ট্রের দায়িত্ব। সেই দায়িত্ব পালন করা হয়নি। বিষয়টি নিয়ে ব্রিটেন সরকারের সঙ্গে কথা বলা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

পাঞ্জাবের খলিস্তানি নেতা অমৃতপাল সিং ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছে সে রাজ্যের পুলিশ। প্রতিবাদে ব্রিটেন, আমেরিকা-সহ একাধিক দেশের ভারতীয় দূতাবাসে তাণ্ডব চালিয়েছে খলিস্তানপন্থীরা। এর প্রেক্ষিতে এবার মুখ খুলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। তাঁর কথায়, “বিদেশি হাই কমিশন বা দূতাবাস ও সেখানে কর্মরত কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করতে বাধ্য সংশ্লিষ্ট দেশটি। কিন্তু সেই দায়িত্ব পালন করা হয়নি। বিষয়টি নিয়ে ব্রিটিশ সরকারের সঙ্গে আমরা কথা বলছি।” ইতিপূর্বে নয়াদিল্লিতে কর্মরত ব্রিটিশ ডেপুটি কমিশনারকে তলব করেছিল বিদেশমন্ত্রক। তাঁকেও কড়া ভাষায় বার্তা দেওয়া হয়।

[আরও পড়ুন: শারীরিক অসুস্থতা-সহ একাধিক কারণ, ৪৪ দিন পর ডিএ অনশন প্রত্যাহার]

খলিস্তানি (Khalistani) নেতা অমৃতপাল সিংকে (Amritpal Singh) গ্রেপ্তারির চেষ্টার প্রতিবাদ উত্তাল হয়ে উঠেছে বিশ্বের নানা প্রান্তের খলিস্তানিরা। ব্রিসবেন, লন্ডন (London), সান ফ্রান্সিসকো- একাধিক জায়গায় ভারতীয় দূতাবাসে তাণ্ডব চালিয়েছে হলুদ পতাকাধারীরা। রবিবার লন্ডনের হাই কমিশনের জাতীয় পতাকা খুলে নিয়ে সেখানে হলুদ পতাকা লাগিয়ে দেওয়া হয়। ভারত বিরোধী স্লোগানও শোনা যায় খলিস্তানিদের মুখে। ব্রিটিশ হাই কমিশনার টুইট করে গোটা ঘটনার নিন্দা করেন। ব্রিটিশ সাংসদদের তরফেও দোষীদের শাস্তির আশ্বাস দেওয়া হয়। তবে সূত্র মারফত জানা যায়, ব্রিটিশ প্রশাসনের ভূমিকায় একেবারেই সন্তুষ্ট হতে পারেনি ভারত। ঘটনার তিনদিন পরেই দিল্লিতে ব্রিটিশ হাইকমিশনের সামনে থাকা ব্যারিকেড সরিয়ে দেওয়া হয়।

[আরও পড়ুন: ধর্ষিতার পরিচয় প্রকাশ্যে আনার অভিযোগ, ২ বছরের পুরনো মামলায় নয়া বিপাকে রাহুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement