shono
Advertisement

৯৯ বছরেও ছিলেন ধনকুবেরদের প্রথম সারিতে, প্রয়াত মাহিন্দ্রা গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান কেশব মাহিন্দ্রা

প্রধানমন্ত্রীর বাণিজ্য ও শিল্প কাউন্সিলের সদস্যও ছিলেন তিনি।
Posted: 12:01 PM Apr 12, 2023Updated: 12:01 PM Apr 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা গ্রুপের (Mahindra & Mahindra) প্রাক্তন চেয়ারম্যান কেশব মাহিন্দ্রা। তাঁর বয়স হয়েছিল ৯৯ বছর। ‘ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রোমোশন অ্যান্ড অথোরাইজেশনে’র চেয়ারম্যান পবন গোয়েঙ্কা টুইট করে এই সংবাদ জানিয়েছেন। শিল্পপতি আনন্দ মাহিন্দ্রার কাকা কেশবের নাম ২০২৩ সালে ফোর্বস প্রকাশিত ভারতীয় ধনকুবেরদের তালিকায় ছিল।

Advertisement

তাঁর প্রয়াণের সংবাদ শেয়ার করার সময় পবন গোয়েঙ্কা লিখেছেন, ‘শিল্পের দুনিয়া তার অন্যতম দীর্ঘাকায় ব্যক্তিত্বকে আজ হারাল। তাঁর সঙ্গে বৈঠক থাকলেই আমি মুখিয়ে থাকতাম। তিনি যেভাবে বাণিজ্য, অর্থনীতি ও সামাজিক বিষয়ে অবদান রেখেছিলেন তা আমাকে বরাবরই অনুপ্রাণিত করেছে।’

[আরও পড়ুন: কর্ণাটকে ভোটের আগে বড় চমক! ৭১ হাজার সরকারি চাকরির নিয়োগপত্র দেবেন মোদি]

১৯৪৭ সালে বাবার সংস্থা মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রায় যোগ দেন কেশব। ১৯৬৩ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি ছিলেন সংস্থার চেয়ারম্যান। তিনি অবসর নেওয়ার পর তাঁর ভাইপো আনন্দ মাহিন্দ্রা তাঁর স্থলাভিষিক্ত হন। পেনসিলভ্যানিয়ার এক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর বাবার সংস্থাকে সাফল্যের উত্তুঙ্গ উচ্চতায় নিয়ে যান কেশব। জিপ গাড়ির অ্যাসেম্বলার থেকে ক্রমেই মাহিন্দা অ্যান্ড মাহিন্দ্রা পা বাড়ায় নানা ক্ষেত্রে। ট্র্যাক্টর ও ক্রীড়া সংক্রান্ত যান ছাড়াও সফটওয়্যার, রিয়েল এস্টেট প্রভৃতি বিভিন্ন দিকে সংস্থা নিজস্ব পরিচিতি তৈরি করতে সক্ষম হয়। ২০০৪ থেকে ২০১০ সাল পর্যন্ত সময়কালে তিনি প্রধানমন্ত্রীর বাণিজ্য ও শিল্প কাউন্সিলের সদস্য ছিলেন।

[আরও পড়ুন: কর্ণাটকে ভোটের আগে বড় চমক! ৭১ হাজার সরকারি চাকরির নিয়োগপত্র দেবেন মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement