‘প্রাক্তন মুখ্যমন্ত্রী কীভাবে বিপজ্জনক হয়ে গেল?’, পাসপোর্ট না পেয়ে কেন্দ্রকে তোপ মেহবুবার

05:01 PM Mar 29, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাসপোর্ট পেলেন না জম্মু-কাশ্মীরের (Jammu-Kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা PDP নেত্রী মেহবুবা মুফতি (Mehbooba Mufti)। দেশের নিরাপত্তায় ব্যাঘাত ঘটতে পারে, এই কারণেই তাঁকে পাসপোর্ট দেওয়া হয়নি। টুইটে এমনটাই জানালেন মুফতি। আর সেই সঙ্গেই কেন্দ্রের বিরুদ্ধে উগরে দিলেন ক্ষোভ। তাঁর প্রশ্ন, একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী কীভাবে দেশের নিরাপত্তার জন্য বিপজ্জনক হতে পারেন?

Advertisement

জানা গিয়েছে, সম্প্রতি পাসপোর্টের জন্য স্থানীয় অফিসে আবেদন জানিয়েছিলেন মেহবুবা মুফতি। কিন্তু সিআইডির একটি রিপোর্ট অনুযায়ী, তিনি দেশের নিরাপত্তার জন্য বিপজ্জনক। আর এই কারণেই তাঁকে পাসপোর্ট ইস্যু করা হয়নি। এরপরই মেহবুবার টুইট, “আমি নাকি দেশের নিরাপত্তার জন্য বিপজ্জনক, সিআইডির এই রিপোর্ট দেখিয়ে পাসপোর্ট অফিস আমার পাসপোর্ট ইস্যু করেনি। ২০১৯ সালের আগস্ট মাস থেকে কাশ্মীরের পরিবেশ এতটাই স্বাভাবিক ছন্দে ফিরেছে যে, পাসপোর্ট সম্বলিত একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী দেশের সার্বভৌমত্বের জন্য বিপজ্জনক।”

 

Advertising
Advertising

প্রসঙ্গত, ৫ আগস্ট ২০১৯ সালে কাশ্মীরে ৩৭০ ধারা রদ করে কেন্দ্রীয় সরকার। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়া হয়। পাশাপাশি লাদাখ এবং জম্মু-কাশ্মীরকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে ভেঙে দেওয়া হয়। এরপরই মেহবুবা মুফতি-সহ জম্মু-কাশ্মীরের একাধিক নেতাকে আটক করা হয়। দীর্ঘদিন পর গত বছরই মুক্তি পেয়েছিলেন মেহবুবা। তারপরও তাঁকে গৃহবন্দি করা হয়েছিল। এই নিয়ে সরবও হয়েছিলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: অসম বিজেপির অন্দরেই তুঙ্গে কুরসির লড়াই! সোনওয়ালের মন্তব্য ঘিরে জল্পনা]

এদিকে, সোমবারই ফের উত্তপ্ত হয়ে উঠল কাশ্মীর উপত্যকা। সোপোরে একটি পুরসভায় হামলা চালাল জঙ্গিরা। বৈঠক চলাকালীনই এলোপাথাড়ি গুলির চালানো হয়। ঘটনায় এক কাউন্সিলর এবং এক পুলিশ আধিকারিকের মৃত্যু হয়েছে। ইতিমধ্যে গোটা এলাকা ঘিরে ফেলেছেন সেনা জওয়ানরা। জঙ্গিদের খোঁজে চলছে চিরুনি তল্লাশি।

 

[আরও পড়ুন: কৃষি আইন ছাড়া কৃষকদের আয় দ্বিগুণ হওয়া সম্ভব নয়! কেন্দ্রের হয়ে ব্যাটিং নীতি আয়োগের]

 

Advertisement
Next