shono
Advertisement

এবার অনলাইনে গেম খেলতে গুনতে হবে আরও বেশি টাকা, GST বাড়ানোর ভাবনা কেন্দ্রের

বর্তমানে ১৮ শতাংশ GST ধার্য রয়েছে অনলাইন গেমের ওপরে।
Posted: 05:26 PM May 04, 2022Updated: 06:45 PM May 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনলাইন গেমের (Online Gaming) নামে সরাসরি জুয়া খেলা অথবা ঘুরিয়ে বাজি ধরার খেলা চলে। দিনে দিনে যা বাড়ছে। ফলে অনলাইন গেমকে উৎসাহ দিতে চায় না কেন্দ্র। এই কারণে অনলাইন গেমের ওপরে জিএসটি (GST) আরও বাড়াতে চলেছে কেন্দ্র। ইতিমধ্যে এই বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নিয়ে ফেলেছে গুডস ও সার্ভিস ট্যাক্স কাউন্সিল (Goods and Services Tax)। কত হতে চলেছে অনলাইন গেমের জিএসটি?

Advertisement

ক্যাসিনো, হর্স রেসিং-সহ অন্যান্য অনলাইন গেমের ওপর এতদিন ধার্য ছিল ১৮ শতাংশ জিএসটি। এবার তা বাড়িয়ে ২৮ শতাংশ করা হতে পারে বলে জানা গিয়েছে। সোমবার মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার (Conrad Sangma) নেতৃত্বাধীন মন্ত্রীদের উপদেষ্টা কমিটি (GOM) একটি বৈঠকে মিলিত হয়। সেখানেই বিভিন্ন রাজ্যের মন্ত্রীরা একমত হন যে অনলাইন গেমের ওপরে ২৮ শতাংশ কর আরোপ করা উচিত। ওই বৈঠকের পর কনরাড সাংমা বলেন, “এই সিদ্ধান্তের ক্ষেত্রে আমাদের সমাজের কথা ভাবতে হবে। এইসঙ্গে রাজ্য সরকার, কেন্দ্রীয় সরকার ও শিল্প-বাণিজ্য পরিস্থিতির কথাও ভাবতে হবে।”

[আরও পড়ুন: যোগীরাজ্যে সম্প্রীতির ছবি, মসজিদ থেকে বেরিয়ে আসতেই মুসলিমদের উপর ফুল বর্ষণ হিন্দুদের]

এই বিষয়ে বিভিন্ন রাজ্যের মন্ত্রীদের নিয়ে গঠিত উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya) বলেন, অনলাইন গেমে সরাসরি প্রভাবিত হচ্ছে শিশুরা। তাদের জুয়া খেলায় আকর্ষিত করা হচ্ছে। বিশেষ ভাবে এই দিকটি মাথায় রেখেই অনলাইন গেমের ওপর ২৮ শতাংশ জিএসটি বসানোর কথা ভাবা হচ্ছে।

[আরও পড়ুন: ‘ভারত বিরোধীদের সঙ্গেই রাহুল গান্ধীর বন্ধুত্ব কেন?’, নাইট ক্লাব নিয়ে ফের খোঁচা বিজেপির]

যদিও জানা গিয়েছে, এখনই এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে না। ১০ দিনের মধ্যে জিএসটি কাউন্সিলকে এই বিষয়ে একটি রিপোর্ট জমা দেবে মন্ত্রী গোষ্ঠী (GoM)। এরপরেই সিদ্ধান্ত কার্যকর হতে পারে। উল্লেখ্য, আট সদস্যের মন্ত্রীদের প্যানেলে কনরাড সাংমা, চন্দ্রিমা ভট্টাচার্য ছাড়াও রয়েছেন মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার (Ajit Pawar), গুজরাটের অর্থমন্ত্রী কানুভাই প্যাটেল (Kanubhai Patel), গোয়ার পঞ্চায়েতী রাজ মন্ত্রী মৌভিন গোডিনহো (Mauvin Godinho), তামিলনাড়ুর অর্থমন্ত্রী পি ত্যাগরাজন (P Thiagarajan), উত্তরপ্রদেশের অর্থমন্ত্রী সুরেশ খান্না (Suresh Khanna) এবং তেলেঙ্গানার অর্থমন্ত্রী টি হরিশ (T Harish)। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement