shono
Advertisement

রাফালে উপেক্ষা, বিতর্কের মধ্যেই নতুন নজির হ্যাল-এর

রাফালের বরাত পেলে আরও লাভ দেখাত পারত সরকারি সংস্থাটি, দাবি বিরোধীদের। The post রাফালে উপেক্ষা, বিতর্কের মধ্যেই নতুন নজির হ্যাল-এর appeared first on Sangbad Pratidin.
Posted: 03:39 PM Sep 30, 2018Updated: 03:39 PM Sep 30, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফালে চুক্তির বরাত সরকারি সংস্থাকে না দিয়ে রাফালেকে কেন? আপাতত এই প্রশ্নে সরকারের ওপর চাপ বাড়াতে মরিয়া কংগ্রেস।  সরকার স্পষ্ট কোনও উত্তর না দিলেও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ অস্ফুটে উত্তর দিয়েছিলেন। সীতারমণের জবাব ছিল, হ্যাল(HAL)-এর নাকি রাফালে তৈরির উপযুক্ত পরিকাঠামো ছিল না। আরেক কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়ও খানিকটা সেই সুরেই কথা বলেছিলেন। এরপরই হালের তরফে একটি তালিকা প্রকাশ করা হয় যাতে দেখা যাচ্ছে সংস্থাটি প্রায় সমস্তরকম অত্যাধুনিক যুদ্ধবিমান তৈরি করেছে সংস্থাটি। তালিকায় আছে সুখোই-৩০ এমকেআই, এলসিএ তেজস, ডর্নিয়ের ডু-২২৮ বিমান এবং এএলএইচ ধ্রুব এবং চিতা হেলিকপ্টার।

Advertisement

[কাশ্মীরে আবারও জঙ্গি নিশানায় পুলিশ, শহিদ এক অফিসার]

এবার সামনে এল সংস্থাটির অডিট রিপোর্ট। যাতে দেখা যাচ্ছে উপেক্ষার মধ্যেই ২০১৭-১৮ অর্থবর্ষে রেকর্ড পরিমাণ লাভ করেছে হ্যাল। শুধু তাই নয়, একা ২০১৭-১৮ অর্থবর্ষে ১০৫টি যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি করেছে। ২২০টি যুদ্ধবিমান মেরামত করেছে, ৫৫০টি হেলিকপ্টার তৈরি করেছে। মহাকাশ গবেষণার জন্য প্রায় ১৫০টি অ্যারো স্ট্রাকচারও তৈরি করেছে হ্যাল। শনিবার একটি বিবৃতি পেশ করে হ্যাল-এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর আর মাধবন জানিয়েছেন, ২০১৭-’১৮ অর্থবর্ষে রেকর্ড পরিমাণ ব্যবসা করেছে তাঁদের সংস্থা। ২০১৭-’১৮ অর্থবর্ষে হ্যাল ব্যবসা করেছে ১৮,২৮,৩৮৬ লক্ষ টাকার। সেখানে ২০১৬-’১৭ অর্থবর্ষে হ্যাল ব্যবসা করেছিল ১৭,৬০,৩৭৯ লক্ষ টাকা। আয়কর বাদ দিয়ে ২০১৭-’১৮ অর্থবর্ষে হ্যাল লাভ করেছে ২,০৭,০৪১ লক্ষ টাকা। হ্যালের এই সাফল্যে শুভেচ্ছা জানানো হয়েছে বায়ুসেনার তরফেও।

[টার্গেট ২০১৯! অষ্টমীতে কলেজ স্কোয়ারে অঞ্জলি দেবেন ‘ভক্ত’ রাহুল]

আজকের মন্দার বাজারে যখন অধিকাংশ সরকার তথা আধা-সরকারি সংস্থা লোকসানের মধ্য দিয়ে যাচ্ছে। তখন হ্যালের এই সাফল্য নিঃসন্দেহে প্রশংসনীয়। অনেকে বলছেন, এ হেন লাভজনক সংস্থাকে রাফালের বরাত না দেওয়াটা হয়তো সত্যিই ভুল পদক্ষেপ। বরাত পেলে হয়তো সরকারকে আরও আর্থিকভাবে সচ্ছ্বল করতে পারত হ্যাল।

The post রাফালে উপেক্ষা, বিতর্কের মধ্যেই নতুন নজির হ্যাল-এর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement