shono
Advertisement

‘মোদি নির্দোষ হলে রাজধর্ম পালন করতে কেন বলেছিলেন বাজপেয়ী?’খোঁচা কংগ্রেসের

গুজরাট দাঙ্গা নিয়ে নতুন করে কংগ্রেস-বিজেপি বচসা তুঙ্গে।
Posted: 06:08 PM Jul 16, 2022Updated: 06:08 PM Jul 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) বিরুদ্ধে গুজরাট দাঙ্গা (Gujarat riot) মামলা নিয়ে পুনরায় তদন্ত করার আরজি হওয়ার পরদিনই আটক করা হয় সমাজকর্মী তিস্তা শেতলবাদকে (Teesta Setalvad)। শুক্রবার তাঁর বিরুদ্ধে যে হলফনামা পেশ করেছে সিট, তাতে দাবি করা হয়েছে, ২০০২ সালের গুজরাট দাঙ্গার পর রাজ্যের বিজেপি সরকারকে ফেলতে প্রয়াত কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল ৩০ লক্ষ টাকা দিয়েছিলেন ধৃত সমাজকর্মীকে। এহেন অভিযোগের তীব্র বিরোধিতা করেছে কংগ্রেস। শনিবার একাধিক টুইটে ক্ষোভ উগরে দিয়েছে শতাব্দীপ্রাচীন দল। তাদের দাবি, গুজরাট নির্বাচনের দিকে তাকিয়েই মৃত বর্ষীয়ান কংগ্রেস নেতা আহমেদ প্যাটেলকে হঠাৎই টার্গেট করা হচ্ছে। পাশাপাশি প্রধানমন্ত্রী মোদির দিকেও কটাক্ষ করা হয়েছে।

Advertisement

কংগ্রেসের তরফে প্রশ্ন তোলা হচ্ছে, ”যখন গুজরাট দাঙ্গার আগুনে জ্বলছিল, মোদিজি কি নিজের দায়িত্ব পালন করেছিলেন মুখ্যমন্ত্রী হিসেবে? যদি সবই ঠিক থাকে, তাহলে কেন অটলজি তাঁকে রাজধর্ম পালন করতে বলেছিলেন?” উল্লেখ্য, দাঙ্গার অব্যবহিত পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় অটলবিহারী বাজপেয়ী মোদির উদ্দেশে বলেছিলেন, তিনি যেন রাজধর্ম পালন করেন। যেকথা শুনে মোদিও বলে ওঠেন, ”আমি তো সেটাই করছি।” সেই প্রসঙ্গই এবার উঠে এল কংগ্রেসের টুইটে।

[আরও পড়ুন: বৈঠকের নামে ভড়ং! সংসদ অধিবেশনের আগে স্পিকারের ডাকা সর্বদল বৈঠক বয়কট তৃণমূলের]

আরেকটি টুইটে খোঁচা, ”বিজেপি এমন একজনের উদ্দেশে অভিযোগ আনছে যিনি আজ আর নেই। কিন্তু যে প্রশ্নগুলি উঠছে তার উত্তর এখন যাঁরা আছেন তাঁদের কাছে চাইছে না।”
তিস্তার বিরুদ্ধে আনা এহেন অভিযোগ ওঠার পরই বিজেপির তরফে দাবি করা হয়েছে, আহমেদ প্যাটেলের নাম উঠে এলেও তিনি একটি নাম মাত্র। এর পিছনে আসল কাণ্ডারি ছিলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীই। এমন দাবি পুরোপুরি উড়িয়ে দিয়েছে কংগ্রেস। তাদের অভিযোগ, তদন্তকারী দল তথা সিট পুরোপুরি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এমন কথা বলছে।

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, ”সিট তাদের রাজনৈতিক প্রভুদের কথা নাচছে আর সেটাই বলছে যেটা তাদের বলতে বলা হচ্ছে। আমরা জানি, এর আগে তৎকালীন মুখ্যমন্ত্রীকে ‘ক্লিন চিট’ দেওয়ার কারণে কীভাবে এক সিট প্রধানকে উপহারস্বরূপ কূটনৈতিক সফরে পাঠানো হয়েছিল।” সব মিলিয়ে বিষয়টি নিয়ে কংগ্রেস-বিজেপি বচসা তুঙ্গে।

[আরও পড়ুন: ৭৫ বছরে প্রথমবার, এবার স্বাধীনতা দিবসে ছুটি দিচ্ছে না যোগী সরকার!]

উল্লেখ্য, সুপ্রিম কোর্ট গুজরাট দাঙ্গা (Gujarat Riots) মামলায় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পুনরায় তদন্ত করার আরজি খারিজ করে দেওয়ার সময় যারা ২০০২ সালের গুজরাট দাঙ্গা নিয়ে ‘উসকানি’ দিচ্ছিল তাদের ভর্ৎসনা করে। পরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ”আমি মন দিয়ে রায়ের কপি পড়েছি। সেখানে পরিষ্কার তিস্তা শেতলবাদের নাম উল্লেখ করা হয়েছে। উনি যে স্বেচ্ছাসেবী সংস্থাটি চালাতেন সেটি পুলিশকে ভুয়ো তথ্য সরবরাহ করেছিল।” এরপরই গ্রেপ্তার করা হয় অভিযুক্ত সমাজকর্মীকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement