shono
Advertisement
Lok Sabha 2024

দেব-হিরণ থেকে কানহাইয়া-মানেকা, ষষ্ঠ দফার নির্বাচনে ভাগ্যপরীক্ষা একঝাঁক হেভিওয়েটের

Published By: Anwesha AdhikaryPosted: 05:18 PM May 24, 2024Updated: 12:17 AM May 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় শেষের দিকে পৌঁছে গিয়েছে দেশের অষ্টাদশ লোকসভা নির্বাচন। শনিবার দেশজুড়ে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৮টি আসনে ভোট। প্রত্যেক দফার মতো এই দফাতেও নজর থাকবে হেভিওয়েট প্রার্থীদের উপর। ষষ্ঠ দফার নির্বাচনে নজরকাড়া প্রার্থীদের মধ্যে রয়েছেন বাংলার একঝাঁক তারকা।

Advertisement

ষষ্ঠ দফায় বাংলায় ভোট (Lok Sabha 2024) হচ্ছে তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুরে। বাংলা ছাড়া ভোট হচ্ছে বিহার (৮), হরিয়ানা (১০), ঝাড়খণ্ড (৪), ওড়িশা (৬), উত্তরপ্রদেশ (১৪), দিল্লি (৭) ও কাশ্মীরে (১)। এর মধ্যে কাশ্মীরের অনন্তনাগ আসনটিতে ভোট আগেই হওয়ার কথা ছিল। কিন্তু খারাপ আবহাওয়া এবং যোগাযোগ ব্যবস্থার সমস্যার জন্য ভোট পিছিয়ে ষষ্ঠ দফায় করা হয়।

[আরও পড়ুন: স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে, জানতে পেট কেটেছিল স্বামী! মিলল আজীবন কারাবাসের দণ্ড

এই দফার নির্বাচনে মোট প্রার্থীর সংখ্যা ৮৮৯ জন। তাদের মধ্যে অন্যতম মানেকা গান্ধী। সুলতানপুরের বিজেপি প্রার্থী গতবারেও এই কেন্দ্র থেকে সাংসদ হয়েছিলেন। প্রথমবারের জন্য নির্বাচনী ময়দানে নামা বাঁশুরী স্বরাজও রয়েছেন ষষ্ঠ দফার লড়াইয়ে। প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কন্যা লড়ছেন নয়াদিল্লি কেন্দ্র থেকে। এছাড়াও নজর থাকবে কানহাইয়া কুমারের (Kanhaiya Kumar) দিকে। উত্তর দিল্লি থেকে বিজেপি সাংসদ মনোজ তিওয়ারির বিরুদ্ধে লড়বেন তিনি। লড়াইয়ে থাকছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। অনন্তনাগ-রাজৌরি কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের ভাগ্যও নির্ধারিত হবে ষষ্ঠ দফায়। কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া নবীন জিন্দলও এই দফায় লড়ছেন।

বাংলাতেও ষষ্ঠ দফায় লড়বেন একাধিক তারকা প্রার্থী। নজর থাকবে তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Abhijit Ganguly) দিকে। কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি নির্বাচনের আগে যোগ দিয়েছেন বিজেপিতে। তৃণমূলের যুবনেতা দেবাংশু ভট্টাচার্যের বিরুদ্ধে তাঁর লড়াই। এছাড়াও রয়েছেন ঘাটালের তৃণমূল প্রার্থী দেব (Dev)। টানা তিনবার সাংসদ হওয়ার দৌড়ে রয়েছেন জনপ্রিয় অভিনেতা। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপির হিরণ। এছাড়াও মেদিনীপুরে অভিনেত্রী জুন মালিয়া বনাম ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পলের লড়াই হবে ষষ্ঠ দফার ভোটে। কাঁথির বিজেপি প্রার্থী সৌমেন্দু অধিকারীও এই দফার অন্যতম হেভিওয়েট প্রার্থী।

[আরও পড়ুন: ২০৪৭-এ বিকশিত ভারতের লক্ষ্যপূরণের আগে ঈশ্বর আমাকে ফিরিয়ে নেবেন না: মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এই দফার নির্বাচনে মোট প্রার্থীর সংখ্যা ৮৮৯ জন।
  • প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কন্যা লড়ছেন নয়াদিল্লি কেন্দ্র থেকে।
  • মেদিনীপুরে অভিনেত্রী জুন মালিয়া বনাম ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পলের লড়াই হবে ষষ্ঠ দফার ভোটে।
Advertisement