shono
Advertisement

‘গোটা দেশে NRC হওয়া উচিত, এটাই সময়ের দাবি’, ফের জোরালো সওয়াল হিমন্তের

আধার কার্ড নাগরিক পরিচয়পত্র নয়, যুক্তি হিমন্তের।
Posted: 04:31 PM May 02, 2023Updated: 04:32 PM May 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০ মে কর্ণাটকে (Karnataka) বিধানসভা নির্বাচন। ইতিমধ্যে দলীয় ইস্তেহার প্রকাশ করেছে বিজেপি (BJP)। সেখানে একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়েছে গেরুয়া শিবির। তার অন্যতম এনআরসি (NRC) বা জাতীয় নাগরিকপঞ্জি। যার বিরোধিতায় সরব হয়েছে বিরোধী দলগুলি। এই পরিস্থিতিতে এনআরসির-র স্বপক্ষে ফের সরব হলেন অসমের (Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma)। কর্ণাটকে দলের ইস্তেহারের সমর্থনে হিমন্ত বললেন, “শুধু একটি রাজ্যেই নয়, সময়ের দাবিতে গোটা দেশে এনআরসি লাগু হওয়া উচিত।”

Advertisement

সোমবার হিমন্ত বলেন, “অসমের অভিজ্ঞতা থেকে বলতে পারি, বর্তমান পরিস্থিতিতে গোটা দেশে এনআরসি হওয়া উচিত। আজ অবধি নাগরিক পরিচয়ের তথ্যপ্রমাণ নেই আমাদের কাছে। আধার কার্ড নাগরিক পরিচয়পত্র নয়। দেশের সম্পদ নাগরিকরা পাচ্ছেন না অন্য কেউ তা আমরা জানি না। কর্ণাটক বিজেপি নাগরিকপঞ্জি ঘোষণাকে স্বাগত জানাই।”

[আরও পড়ুন: ‘ওরা বজরংবলিকেও বন্দি করতে চায়’, বজরং দল নিষিদ্ধ করা নিয়ে কংগ্রেসকে তোপ মোদির]

কর্ণাটকে টানা দ্বিতীয়বার ক্ষমতায় আসার লক্ষ্যে এনআরসি চালু করার আশ্বাস দেওয়া হয়েছে বিজেপির ইস্তেহারে। বলা হয়েছে, রাজ্যের বেআইনি অনুপ্রেবশকারীদের চিহ্নিত করা মূল উদ্দেশ্য। এছাড়াও অভিন্ন দেওয়ানি বিধি, ১০ লক্ষ চাকরি, দারিদ্র্য সীমার নীচে থাকা পরিবারগুলির জন্য মাসিক রেশন ও বছরে বিনামূল্যে তিনটি গ্যাস সিলিণ্ডার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে ক্ষমতাসীন দল। এছাড়াও তফসিলি মহিলাদের জন্য ফিক্সড ডিপোজিট স্কিম চালু করা হবে। এছাড়াও কর্ণাটককে ইলেকট্রিক গাড়ির হাব হিসাবে গড়ে তোলার লক্ষ্য রয়েছে বিজেপির।

[আরও পড়ুন: পরিণীতির সঙ্গে বিয়ের গুঞ্জনের মাঝেই মদ কেলেঙ্কারির চার্জশিটে নাম! মুখ খুললেন রাঘব চাড্ডা]

অভিন্ন দেওয়ানি বিধির ঘোষণা প্রসঙ্গে হিমন্তের বক্তব্য, “এর ফলে মুসলিম মহিলারা লিঙ্গ বৈষম্য থেকে মুক্ত হবেন। সমান অধিকার নিশ্চিত করতে অনেক দূর এগিয়ে যাবে রাজ্য।” অসমের মুখ্যমন্ত্রীর দাবি, “কর্ণাটক বিজেপি একটি সাহসি প্রতিশ্রুতি দিয়েছে। ভবিষ্যতে গোটা দেশে অভিন্ন দেওয়ানি বিধি বাস্তবায়নের দিকে এগোবে দেশ।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement