‘স্বাধীনতা দিবসে যারা পতাকা তুলবে না, তাদের চিহ্নিত করুন’, বিজেপি নেতার মন্তব্যে বিতর্ক

05:11 PM Aug 12, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসে (Independence Day) যাঁরা পতাকা উত্তোলন করবেন না, তাঁদের উপরে বিশ্বাস করা যাবে না। তাঁরা মোটেও বিশ্বাসযোগ্য নয়। ‘হর ঘর তেরঙ্গা’ কর্মসূচি নিয়ে এমনই মন্তব্য করেছেন উত্তরাখণ্ডের বিজেপি প্রধান মহেন্দ্র ভাট। সঙ্গে আরও বলেছেন, যারা পতাকা উত্তোলন করবে না, সেই বাড়িগুলির ছবি তুলে রাখতে হবে। প্রশ্ন তুলে মহেন্দ্র আরও বলেছেন, জাতীয় পতাকা তুলতে একজন ভারতীয় নাগরিকের কোনও আপত্তি থাকার কথা নয়। প্রসঙ্গত, হর ঘর তেরঙ্গা কর্মসূচি পালন করতে মানুষকে জোর করা হচ্ছে বলে প্রচুর অভিযোগ উঠেছে।

Advertisement

উত্তরাখণ্ডের বিজেপি প্রধান মহেন্দ্র ভাট আজাদি কা অমৃত মহোৎসব (Azadi Ka Amrit Mahotsab) উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। সেখানেই তিনি বলেন, যাঁরা জাতীয় পতাকা উত্তোলন করবেন না, তাঁদের উপরে বিশ্বাস করা যাবে না। সেই সঙ্গে বলেছেন, “বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করতে কার সমস্যা হতে পারে? সকলের দেখা উচিত, কে দেশপ্রেমী আর কে নয়।” সেই সঙ্গে উপস্থিত জনতাকে তিনি নির্দেশ দেন, যাঁদের বাড়িতে পতাকা তোলা হবে না, তাঁদের বাড়ির ছবি তুলে রাখতে হবে।

[আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রিত্ব নিয়ে ভাবছি না, বিরোধী ঐক্যের জন্য কাজ করতে চাই’, জল্পনার মাঝেই বার্তা নীতীশের]

তাঁর বক্তব্য নিয়ে বিতর্ক শুরু হতেই সাফাই দিয়েছেন মহেন্দ্র ভাট। তিনি বলেছেন, আমি শুধু বিজেপি (BJP Leader) কর্মীদের উদ্দেশ্য করে কথাগুলো বলেছিলাম। প্রধানমন্ত্রীর নির্দেশ যেন সকলে মেনে চলেন, সেই জন্যই এরকম কথা বলেছি। সেই সঙ্গে আবারও বলেছেন, “আমি এখনও বিশ্বাস করি, দেশের জন্য যারা গর্বিত, সকলেই নিজের বাড়িতে পতাকা উত্তোলন করবে। সবাই যেন পতাকা কিনতে পারেন তার ব্যবস্থা করছে সরকার। বিজেপির পক্ষ থেকেও এই কর্মসূচিকে সফল করে তোলার প্রচেষ্টা চলছে।”

Advertising
Advertising

স্বাধীনতা দিবস উপলক্ষে হর ঘর তেরঙ্গা (Har Ghar Tiranga) কর্মসূচি ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর আদেশ অনুসারে নানা রাজ্যেই সাধারণ মানুষকে পতাকা কিনতে বলা হচ্ছে। এই কর্মসূচি বাস্তবায়িত করার ক্ষেত্রে বেশ কিছু রাজ্যে বিতর্ক সৃষ্টি হয়েছে। মানুষকে জোর করে জাতীয় পতাকা কিনতে এবং উত্তোলন করতে নির্দেশ দিচ্ছেন আধিকারিকরা, এমন অভিযোগও উঠেছে। হরিয়ানাতে পতাকা না কিনলে রেশন মিলবে না, এমন ঘোষণা করা হয়েছে। তার মধ্যেই উত্তরাখণ্ডের বিজেপি প্রধানের এহেন মন্তব্যে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।

[আরও পড়ুন:পার্থ-অনুব্রতর গ্রেপ্তারিকে হাতিয়ার করে এগোবে বঙ্গ বিজেপি, ছক নয়া পর্যবেক্ষক বনশলের]

 

Advertisement
Next