shono
Advertisement

এবার থেকে যাত্রী কম হলে সংরক্ষিত কামরা হবে ‘জেনারেল’, নির্দেশ রেল বোর্ডের

জেনারেল কোচে ভিড় কমানোর চেষ্টা রেলের।
Posted: 01:16 PM Aug 29, 2023Updated: 01:16 PM Aug 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাহানাগা দুর্ঘটনার পর এবার ট্রেনের সংরক্ষণ পদ্ধতিতেও বদল আনল রেল। সংরক্ষিত কামরাগুলিতে যাত্রী যথেষ্ট না হলে সেই কামরাগুলিকে জেনারেল বগি করে দেওয়ার নির্দেশ দিল রেলবোর্ড (Rail Board)। সংরক্ষিত কামরা পূর্ণ হচ্ছে না, এরকম ট্রেনগুলিকে চিহ্নিত করার জন্য আঞ্চলিক রেলওয়েকে নির্দেশ দিল রেলওয়ে বোর্ড।

Advertisement

পদ্ধতিগত এই পরিবর্তনের কারণ, জেনারেল কোচে ভিড় কমানোর প্রচেষ্টা। এ নিয়ে রেলযাত্রীদের একাংশের বক্তব্য, এখন তো সংরক্ষিত স্লিপার ক্লাসই জেনারেল কামরা হয়ে যায়। স্লিপারের যাত্রীদের চূড়ান্ত ভোগান্তির মুখে পড়তে হয়। সাধারণ টিকিট কেটে যাত্রীরা সংরক্ষিত কামরায় চড়ে বসেন। সংরক্ষিত সিটের দখল নেন। এমনকী, এসি থ্রি-টিয়ার কোচেও বাইরে থেকে লোকজন উঠে পড়ে বলে অভিযোগ। তবে অসংরক্ষিত কামরা বাড়লে দৌরাত্ম‌্য কমবে সাধারণ যাত্রীদের। মূলত দিনের বেলায় এই ধরনের দৌরাত্ম‌্য বেশি। তবে খুব বেশি ট্রেনে এই ধরনের পদক্ষেপ সম্ভব নয় বলে মনে করেছেন প্রিন্সিপাল সিসিএম পদের এক আধিকারিক।

[আরও পড়ুন: যোগীরাজ্যে নৃশংসতা! আবাসনের তরুণী রক্ষীকে গণধর্ষণ করে হত্যায় অভিযুক্ত ৩ সহকর্মী]

তাঁর কথায়, পুরো খালি থাকলে তবেই এই পদ্ধতি প্রয়োগ সম্ভব। কম যাত্রী থাকলেও স্লিপার স্লিপারই থাকবে। স্লিপার কোচগুলিকে জেনারেল কোচে পরিণত করার জন্য রেলওয়ে বোর্ডের কাছে সুপারিশ পাঠাতে হবে রেলের বিভিন্ন জোনকে। নিত্যযাত্রীরা যাতে লাভবান হন এবং রেলের আয় বৃদ্ধি পায়, সেজন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে দ্রুত পদক্ষেপ করতে বলা হয়েছে।

[আরও পড়ুন: চিনের ম্যাপে অরুণাচল-আকসাই চিন, মোদি-জিনপিং বৈঠকের আগেই সংঘাতের সুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement