shono
Advertisement

কমছে কর্মসংস্থান! ১০ বছরে ২.৭ লাখ কর্মী কমেছে রাষ্ট্রায়ত্ত সংস্থায়

সরকারি রিপোর্টেই এই তথ্য উঠে এসেছে।
Posted: 12:36 PM Jun 17, 2023Updated: 12:36 PM Jun 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১০ বছরে কেন্দ্রীয় সরকারি রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিতে (সিপিএসই) একদিকে যেমন কর্মসংস্থান কমেছে, তেমনই চুক্তিভিত্তিক নিয়োগের প্রবণতা অত‌্যধিক মাত্রায় বেড়ে গিয়েছে। সরকারি রিপোর্টেই এই তথ‌্য উঠে এসেছে বলে দাবি একটি সর্বভারতীয় সংবাদমাধ‌্যমের। ২০১২-১৩ থেকে ২০২১-২২ পর্যন্ত সময়কাল নিয়ে করা ‘পাবলিক এন্টারপ্রাইজ সার্ভে’ রিপোর্ট বিশ্লেষণ করে সরকারি সংস্থায় কর্মসংস্থান কমার ভয়াবহ চিত্র উঠে এসেছে।

Advertisement

এই সমীক্ষার আওতায় ছিল সিপিএসই (CPSE), এর বিধিবদ্ধ কর্পোরেশন এবং সাবসিডিয়ারিগুলি, যেখানে সরকারের ৫০ শতাংশের বেশি শেয়ার রয়েছে। এই সংস্থাগুলিতে ২০১৩-র মার্চে যেখানে ১৭.৩ লাখ কর্মী ছিল, ২০২২-এর মার্চে তা কমে হয়েছে ১৪.৬ লাখ। সমীক্ষায় ৩৮৯টি সিপিএসই-কে নেওয়া হয়েছে, যার মধ্যে ২৪৮টি এখনও চালু রয়েছে।

[আরও পড়ুন: করমণ্ডল দুর্ঘটনায় বাড়ল মৃতের সংখ্যা, শনাক্ত করা যায়নি ৮১ দেহ, DNA রিপোর্টের অপেক্ষায় পরিবার]

সমীক্ষায় দেখা গিয়েছে, মোট কর্মসংস্থান ২.৭ লক্ষের বেশি হ্রাস ছাড়াও, কর্মসংস্থানের ধরনে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে। ২০১৩-র মার্চে মোট ১.৭ লক্ষ কর্মচারীর মধ্যে ১৭ শতাংশ চুক্তিতে ছিলেন এবং ২.৫ শতাংশ অস্থায়ী বা দৈনিক মজুরির হিসাবে নিযুক্ত ছিলেন। ২০২২ সালে চুক্তি কর্মীদের অংশ বেড়ে ৩৬ শতাংশ হয়েছে যেখানে অস্থায়ী ও দিনমজুর শ্রমিকদের অংশ বেড়েছে ৬.৬ শতাংশ। সামগ্রিকভাবে, ২০২২ সালের মার্চ পর্যন্ত সিপিএসই-তে নিযুক্তদের মধ্যে ৪২.৫ শতাংশ চুক্তি বা নৈমিত্তিক কর্মীদের বিভাগে পড়েছিল, যেখানে ২০১৩ সালের মার্চ মাসে এর হার ছিল ১৯ শতাংশ।

সংস্থা-ভিত্তিক বিশ্লেষণে দেখা গিয়েছে যে সাতটি সিপিএসই আছে যেখানে গত দশ বছরে মোট কর্মসংস্থান ২০ হাজারেরও বেশি কমেছে। তালিকার নেতৃত্বে রয়েছে বিএসএনএল, যেখানে কর্মসংস্থান প্রায় ১.৮ লাখ কমেছে। এর পরে স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড এবং এমটিএনএল– দুই সংস্থাতেই এই সময়ের মধ্যে ৩০ হাজারের বেশি মানুষ কাজ হারিয়েছেন।

[আরও পড়ুন: ISF-BJP ‘আঁতাঁত’, গোপন হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস করে নওশাদকে তীব্র আক্রমণ তৃণমূলের]

উল্লেখ‌যোগ‌্য বিষয় হল, যে সংস্থাগুলি চাকরি কমার তথ‌্য দিয়েছে, তাদের মধ্যে লাভে চলা ও লোকসানে চলা উভয় সংস্থাই রয়েছে। যেমন এমটিএনএল এবং বিএসএনএল দেশের অ-লাভজনক ১০টি সিপিএসই-র তালিকায় নাম তুলেছে। লোকসানে চলা, ঋণজর্জরিত এয়ার ইন্ডিয়ার বিলগ্নীকরণ হয়েছে। অন‌্যদিকে, স্টিল অথরিটি অফ ইন্ডিয়া এবং ওএনজিসি (ONGC), দুই সিপিএসই ২০২১-২২ আর্থিক বছরে উচ্চ লাভে চলা সংস্থার তালিকায় স্থান পেয়েছে। অর্থাৎ, সংস্থাগুলিতে কর্মী কমিয়ে ফেলার একমাত্র কারণ মোটেই সংস্থাগুলির লোকসানে চলা নয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement