কার্যকর করা যাবে না ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তি, সুপ্রিম কোর্টের রায়ে বিপাকে Reliance

02:32 PM Aug 06, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জেফ বেজোস (Jeff Bezos) বনাম মুকেশ আম্বানি (Mukesh Ambani)। দুই বিজনেস টাইকুনের মধ্যে আইনি লড়াইয়ে এগিয়ে গেলেন বেজোস। ফিউচার গ্রুপের সম্পত্তি কিনতে যে চুক্তি করেছিল রিলায়েন্স, তার বিপক্ষে রায় দিয়েছিল সিঙ্গাপুরের আরবিট্রেশন কোর্ট। এবার সেই রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট (Supreme Court)। ফলে চাপ বাড়ল আম্বানির উপরে।

Advertisement

২০১৯ সালে ফিউচার গ্রুপের শেয়ার কিনেছিল আমাজন। এর ফলে তারা ফিউচার কুপনস লিমিটেডের ৪৯ শতাংশের অংশীদার হয়। কিন্তু গত বছর ২৪ হাজার ৭৩১ কোটি টাকার বিনিময়ে ‘ফিউচার গ্রুপে’র খুচরো ও পাইকারি ব্যবসা এবং লজিস্টিক্স ও ওয়্যারহাউজিং ব্যবসা কিনে নেয় রিলায়েন্স। এই চুক্তির বিরোধিতা করে আমাজন। তাদের বক্তব্য ছিল, ২০১৯ সালেই ওই সংস্থার অধীনস্থ ‘ফিউচার কুপনসে’ প্রায় ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে তারা। এই অবস্থায় ‘ফিউচার গ্রুপ’ তাদের সব সম্পত্তি অন্য কাউকে বেচে দিতে পারে না।

[আরও পড়ুন: ‘ভারত বাঁচাতে দিদিকে চাই’, Mamata Banerjee-র ছবি দেওয়া হোর্ডিং এবার কেরলে]

এরপর অক্টোবর মাসে সিঙ্গাপুরের আরবিট্রেশন কোর্ট আমাজনের আবেদনে সাড়া দিয়ে জানিয়ে দিয়েছিল রিলায়েন্সের ওই চুক্তি কার্যকর করা যাবে না। শুক্রবার সুপ্রিম কোর্টে বিচারপতি আরএফ নরিম্যান ও বিআর গাভাই-এর বেঞ্চও একই কথা জানাল। বহাল রেখে দেওয়া হল আগের রায়টিই।

Advertising
Advertising

আসলে ভারতে খুচরো বিক্রির বাজার দখলে আনতে চায় আমাজন। সেক্ষেত্রে তাদের সবচেয়ে বড় লড়াই আম্বানির সংস্থার সঙ্গেই। এদিকে ফিউচার গ্রুপের কিছু সম্পত্তি শেষ পর্যন্ত কিনে নিতে পারলেই লড়াইয়ে আরও সুবিধাজনক পরিস্থিতিতে পৌঁছবে রিলায়েন্স। স্বাভাবিক ভাবেই তা চায় না আমাজন। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের রায়ের ধাক্কায় আম্বানির কপালে চিন্তার ভাঁজ যে আরও বাড়ল তা বলাই যায়। গত বছর সিঙ্গাপুরের আদালতের রায়ের পরই আম্বানির সংস্থার শেয়ার দর পড়ে যায়। এবার সুপ্রিম কোর্টের রায়ের পরও তেমনটা কিনা সেটাই দেখার।

[আরও পড়ুন: ‘এদিনই শ্রেষ্ঠত্বের দিকে এগিয়েছিল ভারত’, ৩৭০ ধারা অবলুপ্তির বর্ষপূর্তিতে PM Modi]

Advertisement
Next