Advertisement

টিকাকরণে বিশ্বরেকর্ড ভারতের, মাত্র ২৭৯ দিনে ১০০ কোটি ভ্যাকসিনের গণ্ডি পেরল দেশ

10:20 AM Oct 21, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০০ কোটি টিকার ডোজ! তাও মাত্র ২৭৯ দিনে। করোনার টিকাকরণে ইতিহাস গড়ে ফেলল ভারত।

Advertisement

করোনার বিরুদ্ধে লড়াই করার মূল হাতিয়ার টিকাকরণ, একেবারে গোড়াতেই ঘোষণা করে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি নিজে দেশবাসীকে টিকাদানে উৎসাহ দিয়েছেন বারবার। যার ফলস্বরূপ এক বছরের অনেক কম সময়ে ১০০ কোটি টিকাকরণের রেকর্ডে পৌঁছে গেল ভারত। বিশ্বের আর কোনও দেশ এই বিপুল পরিমাণ টিকাকরণের ধারেকাছে যেতে পারেনি। যা নিঃসন্দেহে মোদি সরকারের সাফল্য হিসাবে পরিগণিত হবে।

১০০ কোটি টিকাকরণের এই দিনটিকে বিশেষভাবে উদযাপনও করবে সরকার। সরকারি সূত্রের খবর ঐতিহাসিক এই দিনটিকে স্মরণীয় করে রাখতে দিল্লির লালকেল্লায় দেশের সবচেয়ে বড় জাতীয় পতাকাটি উত্তোলন করা হবে। সেই সঙ্গে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এদিন টিকাকরণের রেকর্ডকে স্মরণীয় করে রাখতে বিশেষ তথ্যচিত্র প্রকাশ করবেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। দল হিসাবে বিজেপিও সরকারের এই সাফল্যের ব্যাপক প্রচার করার সিদ্ধান্ত নিয়েছে। আসন্ন পাঁচ রাজ্যের নির্বাচনে টিকাকরণের এই রেকর্ডের ফায়দা তুলতে মরিয়া গেরুয়া শিবির।

[আরও পড়ুন: Petrol-Diesel Prices: দেড় মাসে ২০ বার! ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম, নির্বিকার প্রশাসন]

এদিকে রেকর্ড টিকাকরণের দিনে কিছুটা বেড়েছে দেশের দৈনিক করোনা সংক্রমণ। এদিন দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৪৫৪ জন। এই মুহূর্তে দেশের অ্যাকটিভ কেস ১ লক্ষ ৭৮ হাজার ৮৩১। এই মুহূর্তে দেশের সুস্থতার হার ৯৮.১৫ শতাংশ। যা মার্চ মাসের পর সর্বোচ্চ। লাগাতার টিকাকরণের জেরেই এই মাইলস্টোনে পৌঁছানো সম্ভব হয়েছে।

Advertisement
Next