shono
Advertisement
Jammu and Kashmir

INDIA জোটে জট! মেহবুবাকে অন্ধকারে রেখে অনন্তনাগ-রাজৌরিতে প্রার্থী ঘোষণা আবদুল্লাদের

দিল্লির মেগা র‍্যালিতে যোগ দেওয়ার পরই অনন্তনাগে প্রার্থী ঘোষণা ফারুকের দলের।
Posted: 03:41 PM Apr 02, 2024Updated: 04:21 PM Apr 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপি হঠাতে 'ইন্ডিয়া' (INDIA) জোট গঠন করে যতই যৌথ লড়াইয়ের ডাক দিক বিরোধী শিবির, রাজ্যে রাজ্যে শরিকি কোন্দলে অস্বস্তি ক্রমেই বাড়ছে। রবিবার দিল্লিতে জোটের মেগা র‍্যালিতে অংশগ্রহণের পর এবার জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) জোট সংকট তীব্র আকার নিল। পিডিপিকে অন্ধকারে রেখে ফারুক আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্স প্রার্থী ঘোষণা করল অনন্তনাগ-রাজৌরি সংসদীয় আসনে।

Advertisement

বলে রাখা ভালো, অনন্তনাগ-রাজৌরি কেন্দ্র উপত্যকার প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির (Mehbuba Mufti) গড় হিসেবে পরিচিত। একাধিকবার এই কেন্দ্র থেকে সাংসদ হয়েছেন তিনি। সেখানে ন্যাশনাল কনফারেন্স প্রার্থী দেওয়ায় জোট সংকট চরম আকার নিতে চলেছে বলে অনুমান রাজনৈতিক মহলের।

মহাজোটের মঞ্চে ন্যাশনাল কনফারেন্সের শীর্ষ নেতা ফারুক আবদুল্লা ও পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি)-র নেত্রী মেহবুবা মুফতিকে একত্রে দেখা গেলেও কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরে দুই দলের সংঘাত বার বার প্রকাশ্যে এসেছে। এরইমাঝে সোমবার মুফতির গড় হিসেবে পরিচিত অনন্তনাগ-রাজৌরি কেন্দ্রে গুজ্জর নেতা মিয়াঁ আলতাফ আহমেদকে প্রার্থী করে ন্যাশনাল কনফারেন্স।

[আরও পড়ুন: ‘সহ্যের সীমা ছাড়িয়েছেন’, নিঃশর্ত ক্ষমা চেয়েও সুপ্রিম ভর্ৎসনার মুখে রামদেব]

জানা যাচ্ছে, পিডিপির সঙ্গে কোনও আলোচনা না করেই ওই কেন্দ্রে প্রার্থী ঘোষণা করা হয়েছে। এই ঘটনা উপত্যকায় জোট সম্ভাবনায় দাঁড়ি পড়ল বলেই মনে করছে রাজনৈতিক মহল। ওই কেন্দ্রে প্রার্থীর নাম ঘোষণার সময় ওমর আবদুল্লা বলেন, "অনন্তনাগ- রাজৌরি কেন্দ্রে মিয়াঁ সাহেবের চেয়ে যোগ্য অন্য কোনও প্রার্থী নেই। এলাকার মানুষ ওনার সম্পর্কে যথেষ্ট পরিচিত। উনি কখনই ধর্ম ও জাতির ভিত্তিতে নির্বাচনে নামেননি। উন্নয়নের লক্ষ্যে সকলকে সঙ্গে নিয়ে রাজনীতি করেছেন।"

[আরও পড়ুন: কেজরিওয়ালের বিরুদ্ধে ইডির তৎপরতায় কংগ্রেসের ‘হাত’! বিস্ফোরক বিজয়ন]

ন্যাশনাল কনফারেন্সের তরফে সোমবার উপত্যকায় একতরফাভাবে প্রার্থী ঘোষণায় অনুমান করা হচ্ছে, কাশ্মীরের ৩ লোকসভা আসনে একে অপরের বিরুদ্ধে লড়াইয়ে নামতে চলেছে ন্যাশনাল কনফারেন্স ও পিডিপি। এ প্রসঙ্গে মেহবুবা মুফতির তরফে এখনও কোনও বিবৃতি না দেওয়া হলেও পিডিপি মুখপাত্র মোহিত ভান বলেন, "উপত্যকার পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে দেশের ১২৫ কোটি ভারতীয়ের কাছে নিজেদের জোটের অংশ হিসেবে তুলে ধরতে চেয়েছিল পিডিপি। তবে দুর্ভাগ্য কিছু দল মানুষের ইচ্ছাকে গুরুত্ব না দিয়ে নিজেদের ইচ্ছামতো কাজ করছে।" এরপরই তিনি বলেন, জম্মু কাশ্মীরের মাটিতে সমমনস্ক মানুষের সমর্থন নিয়ে একাই লড়বে পিডিপি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দিল্লির মেগা র‍্যালিতে যোগ দেওয়ার পরই অনন্তনাগে প্রার্থী ঘোষণা ফারুকের দলের।
  • জম্মু ও কাশ্মীরের একাই লড়ার বার্তা পিডিপির।
Advertisement