shono
Advertisement
INDIA

২৪ লক্ষ পড়ুয়ার আওয়াজ হবে ইন্ডিয়া জোট, নিট ইস্যুতে সংসদে প্রতিবাদ, হুঙ্কার ডেরেকের

ডেরেকের আশঙ্কা, নিট নিয়ে বিরোধীদের প্রশ্নের সদুত্তর দিতে না পারলে সরকার পক্ষ অধিবেশনে বাধার সৃষ্টি করতে পারে।
Published By: Subhajit MandalPosted: 09:17 AM Jun 28, 2024Updated: 09:17 AM Jun 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার নিট ইস্যুতে উত্তাল হতে পারে সংসদ। বিরোধীরা যে ২৪ লক্ষ প্রতারিত পড়ুয়ার হয়ে সংসদে আওয়াজ তুলতে চায়, সেটা অধিবেশন শুরুর আগেই জানিয়ে দিলেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও'ব্রায়েন। একই সঙ্গে তাঁর আশঙ্কা, নিট নিয়ে বিরোধীদের প্রশ্নের সদুত্তর দিতে না পারলে সরকার পক্ষ অধিবেশনে বাধার সৃষ্টি করতে পারে।

Advertisement

গত ২৪ জুন নিটের প্রশ্নফাঁস নিয়ে দেশব্যাপী আন্দোলনের মাঝেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীর কাছে মমতা দাবি জানান, মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষায় ফেরানো হোক পুরানো পদ্ধতি। সর্বভারতীয় ক্ষেত্রে নিট বাতিল করে আগের মতোই হোক রাজ্যভিত্তিক জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। মমতার বক্তব্য ছিল, "২০১৭ সালের আগে পর্যন্ত রাজ্যগুলি আলাদা আলাদা ভাবে মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষার আয়োজন করত। এই পদ্ধতি মসৃণভাবেই চলছিল। হঠাৎ সেই নিয়ম বাতিল করে প্রবেশিকা পরীক্ষা নিজেদের হাতে নিয়ে নেয় কেন্দ্র। রাজ্য সরকার প্রত্যেক ডাক্তারের শিক্ষা ও ইন্টার্নশিপ বাবদ ৫০ লক্ষ টাকা করে প্রায় খরচ করে। সুতরাং রাজ্য সরকারকে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার মাধ্যমে মেডিক্যাল পড়ুয়াদের বেছে নেওয়ার স্বাধীনতা দেওয়া উচিত।’

[আরও পড়ুন: NEET প্রশ্নফাঁস দুর্নীতি মানলেন রাষ্ট্রপতি, দলমত নির্বিশেষে ব্যবস্থা নেওয়ার বার্তা]

প্রধানমন্ত্রীকে লেখা মমতার সেই চিঠি তুলে ধরেই এদিন ডেরেক জানান, "আজ সংসদে ইন্ডিয়া শিবিরের সাংসদরা ২৪ লক্ষ প্রতারিত পড়ুয়ার দাবি প্রতিধ্বনিত করতে চায়। নিট বেনিয়ম এবং পেপার লিক নিয়ে আজ সরকারকে আলোচনা করতেই হবে।" এরপরই তৃণমূলের রাজ্যসভার দলনেতা আশঙ্কা প্রকাশ করেন, "নিট ইস্যুতে কোণঠাসা সরকার শুক্রবার সংসদ অধিবেশনে বিঘ্ন ঘটানোর চেষ্টা করতে পারে। কারণ ওদের কাছে কোনও উত্তর নেই।"

[আরও পড়ুন: অলস ভারত! প্রাপ্তবয়স্ক নাগরিকদের অর্ধেকই ‘আনফিট’, প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট]

শুক্রবার নিট নিয়ে মুলতুবি প্রস্তাব পেশ করা হবে সংসদের (Parliament) দুই কক্ষে। তার পর সোমবারও এই ইস্যুতে প্রতিবাদ চালিয়ে যাবে ইন্ডিয়া জোট। জানা গিয়েছে, অধিবেশন শুরু হওয়ার আগে সকাল সাড়ে দশটায় সংসদ চত্বরে জমায়েত হবেন ইন্ডিয়া জোটের সাংসদরা। গান্ধী মূর্তির পাদদেশে নিট ইস্যুতে প্রতিবাদ করবেন তাঁরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শুক্রবার নিট ইস্যুতে উত্তাল হতে পারে সংসদ।
  • বিরোধীরা যে ২৪ লক্ষ প্রতারিত পড়ুয়ার হয়ে সংসদে আওয়াজ তুলতে চায়, সেটা অধিবেশন শুরুর আগেই জানিয়ে দিলেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও'ব্রায়েন।
  • একই সঙ্গে তাঁর আশঙ্কা, নিট নিয়ে বিরোধীদের প্রশ্নের সদুত্তর দিতে না পারলে সরকার পক্ষ অধিবেশনে বাধার সৃষ্টি করতে পারে।
Advertisement