Advertisement

উত্তপ্ত লাদাখে ফের ভারত-চিন সেনা পর্যায়ের বৈঠক, মিলবে কি রফাসূত্র?

02:16 PM Jul 31, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখের (Ladakh) প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরানো নিয়ে আলোচনা করতে ফের বৈঠকে বসলেন ভারত ও চিনের (China) কোর কমান্ডাররা। দুই দেশের সেনার মধ্যে এই ইস্যুতে এটা দ্বাদশ বৈঠক। শনিবার সকাল সাড়ে দশটা নাগাদ বৈঠক শুরু হয়েছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

গত বছর জুন-জুলাই মাস নাগাদ লাদাখ সীমান্তে একাধিকবার উসকানিমূলক আচরণের অভিযোগ উঠেছিল চিনের বিরুদ্ধে। এমনকী, তাদের আগ্রাসন রুখতে গিয়ে শহিদ হয়েছিলেন বেশ কয়েকজন ভারতীয় জওয়ান। এর পর থেকেই লাদাখ সীমান্ত সুরক্ষায় আরও বেশি জোর দিয়েছে ভারতীয় সেনা (Indian Army)। পাশাপাশি বেজিংয়ের সঙ্গে বারবার আলোচনা হয়েছে সেনা সরানোর বিষয়টি নিয়ে। বৈঠকে ফলও মিলেছে। প্যানগং থেকে ইতিমধ্যেই সেনা সরিয়ে নিয়েছে দু’পক্ষ।

[আরও পড়ুন: অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রুজু করল Mizoram]

এবার নজর মূলত গোগরা হাইটস ও হট স্প্রিংসের দিকে। পাশাপাশি দেপসাং থেকেও সেনা সরানো নিয়ে আলোচনা হবে। এই এলাকাগুলিতে চিনা সেনা মোতায়েন থাকা চিন্তা বাড়াচ্ছে। সেনা সূত্রে জানা যাচ্ছে, সেনা সরাতে ভারত রাজি থাকলেও চিনও সমপরিমাণে সেনা সরালে তবেই সেপথে হাঁটবে নয়াদিল্লি।

গত বছরের মাঝামাঝি সময়ে চিনা আগ্রাসনের পর থেকেই গত এক বছর ধরে লাদাখে ভারত-চিনের মধ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে। তবে আলোচনার মাধ্যমে প্যানগং থেকে সেনা সরানো হয়েছে গত মাসেই। কিন্তু এখনও পরিস্থিতি উত্তপ্ত। গোগরা হাইটস ও হট স্প্রিংস নিয়ে আগেও আলোচনা হয়েছে। কিন্তু অধরা থেকেছে সমাধান সূত্র। তবে শনিবাসরীয় বৈঠক ঘিরে আশা রয়েছে। মনে করা হচ্ছে এবারের বৈঠক সদর্থক হতে পারে। দুই দেশই হয়তো সেনা সরানো নিয়ে সম্মত হতে পারে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: কাশ্মীরে সেনা-জঙ্গি গুলির লড়াই, পুলওয়ামায় এনকাউন্টারে নিকেশ ২ জেহাদি]

সপ্তাহ দুয়েক আগে তাজিকিস্তানে বিদেশমন্ত্রীদের এক বৈঠকে দিতে গিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেই বৈঠকের ফাঁকেই চিনের বিদেশমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন তিনি। তখনই পরবর্তী সেনা বৈঠকের বিষয়ে আলোচনা হয়েছিল।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next