Advertisement

চিনের সঙ্গে সংঘাতের আবহে অসমে অত্যাধুনিক সমরাস্ত্রের শক্তিপ্রদর্শন ভারতীয় সেনার

03:53 PM Oct 22, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের (China) সঙ্গে সংঘাতের আবহে অসমে অত্যাধুনিক সমরাস্ত্রের শক্তিপ্রদর্শন করল ভারতীয় সেনাবাহিনী। শুক্রবার ফৌজের ভাণ্ডারে থাকা ‘পিনাক’ ও ‘স্মেরচ’ মাল্টিপল রকেট লঞ্চারের ক্ষমতা দেখায় বাহিনী।

Advertisement

[আরও পড়ুন: লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে জয়, সেনাবাহিনীতে স্থায়ী কমিশন পেলেন ৩৯ মহিলা সেনা আধিকারিক]

সংবাদ সংস্থা এএনআইকে এক সাক্ষাৎকারে ব্যাটারি কমান্ডার বা হাতিয়ারগুলির দায়িত্বে থাকা স্থলসেনার লেফটেন্যান্ট কর্নেল সারথ বলেন, “পিনাক ও স্মেরচ মাল্টিপল রকেট লঞ্চার এমনভাবে তৈরি করা হয়েছে যাতে বেশ কয়েকরকমের রকেট ছোঁড়া যায়। দ্রুত প্রতিপক্ষের শিবিরে বা লক্ষ্যবস্তুতে প্রচুর গোলাবর্ষণ করতে সক্ষম এই হাতিয়ারগুলি।” মেজর শ্রীনাথ বলেন, “ভারতীয় ফৌজের ভাণ্ডারে স্মেরচ রকেট অত্যন্ত ঘাতক একটি হাতিয়ার। ৪০ সেকেন্ডে ১২টি রকেট ছুঁড়তে পারে স্মেরচ। প্রায় ৯০ কিলোমিটার পর্যন্ত সহজে লক্ষ্যভেদ করতে পারে এই হাতিয়ার।”

উল্লেখ্য, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে পিনাক রকেট লঞ্চার সিস্টেম তৈরি করেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা। অন্যদিকে, স্মেরচ রকেট লঞ্চার সিস্টেমটি সোভিয়েত জমানায় তৈরি অত্যন্ত ঘাতক একটি হাতিয়ার।

প্রসঙ্গত, গালওয়ানে সীমান্ত সংঘাতের পর আলোচনার টেবিলে সমস্যা মেটানোর চেষ্টা করছে ভারত ও চিন। তবু নিজেদের আগ্রাসী মনোভাব থেকে সরে আসতে নারাজ লালফৌজ। কখনও লাদাখ তো কখনও অরুণাচল প্রদেশে (Arunachal Pradesh) নিয়ন্ত্রণরেখায় বারবার অনুপ্রবেশ ঘটাচ্ছে লালফৌজ। তাদের পালটা জবাব দিতে অরুণাচলে ট্যাংক, কামান মোতায়েন করেছে ভারতীয় সেনা। সঙ্গে চলছে শত্রু ট্যাংক ধ্বংসের সেনা মহড়া। যেন চিনকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা, এবার নিয়ন্ত্রণরেখা পার করার চেষ্টা করলেই যোগ্য জবাব দেবে ভারত। এহেন পরিস্থিতিতে এবার অসমেও শক্তিপ্রদর্শন করল ফৌজ।

[আরও পড়ুন: আম্বানি ও আরএসএস নেতার ফাইল পাস করাতে ৩০০ কোটির প্রস্তাব! বিস্ফোরক মেঘালয়ের রাজ্যপাল]

Advertisement
Next