shono
Advertisement

একইসঙ্গে যাত্রী এবং পণ্য পরিবহণ! আগস্টেই চলতে পারে দেশের প্রথম কার্গো-প্যাসেঞ্জার ট্রেন

কী কী থাকবে এই বিশেষ ট্রেনে।
Posted: 08:03 PM Aug 02, 2023Updated: 08:58 PM Aug 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি মাসেই পরীক্ষামূলকভাবে চলতে পারে দেশের প্রথম কার্গো-প্যাসেঞ্জার ট্রেন (Cargo Passenger Train)। দোতলা এই ট্রেনে একই সঙ্গে পণ্য ও যাত্রী পরিবহণ সম্ভব। শুধু তাই নয়, যাত্রীদের জন্য আধুনিক সমস্তরকম পরিষেবা থাকবে বলে খবর।

Advertisement

পাঞ্জাবের কপূরথালায় রেল কোচ ফ্যাক্টারিতে (RCF) রেলের সেই ‘টু-ইন-ওয়ান’ বগি তৈরি হচ্ছে। রেল সূত্রের খবর, একেকটি কোচ তৈরিতে খরচ হচ্ছে ৩ কোটি টাকা। এই কোচগুলি হবে দোতলা। নিচের তলায় মাল বহন করা হবে। উপরতলায় সাধারণ যাত্রীরা উঠতে পারবেন। বলা যেতে পারে রেলের এই কার্গো-প্যাসেঞ্জার ট্রেনগুলি অনেকটা বিমানের কোচের মতো। নিচের তলায় যাত্রীরা নিজেদের ব্যাগপত্র রাখতে পারবেন। উপরতলায় যাত্রা করতে পারবেন।

[আরও পড়ুন: সিঙ্গাপুর থেকে কলকাতা ফেরার পথে বিপত্তি, হাওড়ায় নদীর চড়ে আটকে গেল পণ্যবাহী জাহাজ]

জানা গিয়েছে, এই ট্রেনগুলি মালগাড়ির মতো স্লথগতির হবে না। সাধারণ যাত্রীবাহী ট্রেনের মতো গতিতেই চলবে। একেকটা ট্রেনে ২০টি করে কামরা থাকবে। ট্রেনটিতে মোট ৪৬টি আসন থাকবে। যাত্রীরা বসে এবং শুয়ে যাত্রা করতে পারবেন। প্রতিটি বগিতেই একটি করে প্যান্ট্রি এবং শৌচাগার থাকবে। নিচেরতলায় একেকটি কামরাতে ৬ টন পর্যন্ত মালবহণ করা যাবে।

[আরও পড়ুন: শুভেন্দু সভাপতি, বিরোধী দলনেতা শংকর! বাংলায় নয়া ফর্মুলার ভাবনা কেন্দ্রীয় বিজেপির]

কোন পথে সেই ট্রেন চলবে, কত ভাড়া হবে সে সব পরিকল্পনা না হলেও ইতিমধ্যেই সেই বগির নকশা চূড়ান্ত করেছে রেল বোর্ড (Rail Board)। রেল কোচ ফ্যাক্টারি মোট ৩টি নকশা বানিয়েছিল। এর মধ্যে একটিকে বেছে নিয়েছে রেলবোর্ড। জানা গিয়েছে সব ঠিক থাকলে এই আগস্টেই ওই অভিনব ট্রেনটি পরীক্ষামূলকভাবে চালানো হবে। তারপর ঠিক হবে, কোন কোন রুটে এই বিশেষ ট্রেন চালানো হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement