সেনার আত্মত্যাগ স্মরণে JNU ক্যাম্পাসে কামান বসানোর দাবি উপাচার্যর

09:31 AM Jul 24, 2017 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খোদ দিল্লিরই একটি বিশ্ববিদ্যালয় চত্বরে দেশ বিরোধী স্লোগান উঠেছে। গত বছর এই অভিযোগকে কেন্দ্র করে উত্তাল হয়েছিল গোটা দেশ। কানহাইয়া কুমার, উমর খালিদদের কীর্তিতে খবরের শিরোনামে উঠে এসেছিল দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় বা জেএনইউ। কিন্তু, সেসব এখন অতীত। বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ফেরাতে বদ্ধপরিকর উপাচার্য এম জগদীশ কুমার। রবিবার জেএনইউ-তে পালিত হল কারগিল দিবস। আর সেই অনুষ্ঠানেই পড়ুয়াদের সেনাবাহিনীর আত্মত্যাগ স্মরণ করাতে বিশ্ববিদ্যালয় চত্বরে কামান বসানোর দাবি তুললেন উপাচার্য।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[‘শৌচাগার নির্মাণের টাকা না থাকলে স্ত্রীকে বাজারে বিক্রি করে দিন’]

কারগিল দিবস উপলক্ষ্যে জেএনইউ-তে ২,২০০ ফুট লম্বা জাতীয় পতাকা নিয়ে একটি মিছিল হয়। মিছিলে শামিল হন কারগিল যুদ্ধে শহিদদের পরিবার ও ‘ভেটারেন্স ইন্ডিয়া’ নামে প্রাক্তন সেনাকর্মীদের একটি সংগঠনের সদস্যরা। ছিলেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও পড়ুয়ারাও। মিছিল শেষে জেএনইউ কনভেনশন সেন্টারের কাছে শহিদদের স্মৃতিফলকে শ্রদ্ধাজ্ঞাপন করেন তাঁরা। সম্মান জানানো হয় কারগিল যুদ্ধে শহিদের পরিবারের মহিলা সদস্যদের। অনুষ্ঠানে হাজির ছিলেন কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ও বিদেশমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভিকে সিং। এই অনুষ্ঠানকে ঐতিহাসিক আখ্যা দিয়ে জেএনইউ-র উপাচার্য এম জগদীশ কুমার বলেন, ‘একটি কামান পাওয়ার বিষয়ে ভিকে সিংকে সাহায্য করার অনুরোধ করছি। আমরা বিশ্ববিদ্যালয় চত্বরে একটি কামান বসাতে চাই। ওই কামান পড়ুয়াদের সেনাবাহিনীর মহান আত্মত্যাগের কথা মন করিয়ে দেবে।’

Advertising
Advertising

[আজানের শব্দে ঘুমোতে পারি না, সোনুর পর বিস্ফোরক মন্তব্য এই অভিনেত্রীর]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

জেএনইউ বিশ্ববিদ্যালয়ে কারগিল দিবস উদযাপনের ভূয়সী প্রশংসা করেন কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেন, বিশ্বের আর কোনও দেশে সেনাবাহিনীকে প্রশ্নের মুখে পড়তে হয় না। কিন্তু, ভারতের মতো গণতান্ত্রিক দেশে কেউ কেউ নিজের দেশকে ছোট করার চেষ্টা করেন। ভগবান তাঁদের সুবুদ্ধি দিন। অন্যদিকে বিদেশি শক্তির বিরুদ্ধে দেশকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বিদেশমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ও প্রাক্তন সেনাপ্রধান ভিকে সিং।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post সেনার আত্মত্যাগ স্মরণে JNU ক্যাম্পাসে কামান বসানোর দাবি উপাচার্যর appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next