shono
Advertisement
health insurance policies

এবার ৬৫ বছরের পরও করানো যাবে স্বাস্থ্যবিমা, পরিষেবার জন্য কমছে 'ওয়েটিং পিরিয়ডও'

Published By: Subhajit MandalPosted: 09:29 AM Apr 21, 2024Updated: 10:04 AM Apr 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাস্থ্যবিমা পরিষেবার নিয়মাবলিতে আমূল বদল। আমজনতার কথা মাথায় রেখে এবার ৬৫ ঊর্ধ্বদেরও বিমা পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিল ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথারিটি অব ইন্ডিয়া। আগের নিয়ম অনুযায়ী ৬৫ বছর পেরিয়ে গেলে আর স্বাস্থ্যবিমা করা যেত না। এবার থেকে ৬৫ বছরের বেশি বয়সি বৃদ্ধরাও স্বাস্থ্য বিমা করাতে পারবেন। বয়স কোনও বাধা হবে না।

Advertisement

বিমা নিয়ামক সংস্থার তরফে জানানো হয়েছে, বিমাকারী সংস্থাগুলি বয়সের কারণ দেখিয়ে কারও স্বাস্থ্যবিমা করা আটকাতে পারবে না। তবে প্রবীণ নাগরিক, পড়ুয়া, গর্ভবতীদের জন্য বিমা সংস্থাগুলি চাইলে আলাদা আলাদা পলিসি তৈরি করতে পারে। অর্থাৎ প্রবীণ নাগরিকদের বিমা পরিষেবা কেনার ক্ষেত্রে হয়তো খরচ বেশি হবে। কিন্তু প্রবীণরাও বিমা কিনতে পারবেন।

[আরও পড়ুন: ভোটের মুখে সৌজন্যের নজির, জখম তৃণমূল কর্মীকে দেখতে হাসপাতালে দিলীপ]

শুধু তাই নয়, স্বাস্থ্যবিমা পরিষেবার ক্ষেত্রে আরও একাধিক বড় স্বস্তির সিদ্ধান্ত নিয়েছে আইআরডিএআই (IRDAI)। স্বাস্থ্যবিমার ওয়েটিং পিরিয়ড আগে ছিল ৪৮ মাস। সেটাকে কমিয়ে ৩৬ মাস করা হয়েছে। অর্থাৎ এবার থেকে বিমা করানোর তিন বছর পর থেকেই চিকিৎসায় বিমা কভারেজ পাওয়া যাবে। সেক্ষেত্রে আগে থেকে শরীরে কোনও রোগ বাসা বেঁধে থাকলে বিমা সংস্থাকে জানাতে হবে। সেটাও চিকিৎসা কভারেজের অন্তর্ভুক্ত হবে।

[আরও পড়ুন: প্রচারে বেরিয়ে ‘গো ব্যাক’ স্লোগান, অধীরের পর বিক্ষোভের মুখে মুর্শিদাবাদের বিজেপি প্রার্থী]

জটিল বা দুরারোগ্যে রোগে আক্রান্তদের বিমা করানোর ক্ষেত্রে অনেক সমস্যার মুখে পড়তে হত। অনেক রোগেরই হেলথ কভারেজ পাওয়া যেত না। এবার থেকে গুরুতর অসুস্থ বা জটিল রোগ, যেমন ক্যানসার, হার্ট ফেলিওর, রেনাল ফেলিওর কিংবা এইডসে আক্রান্তদের বিমা করাতে অস্বীকার করা যাবে না। আইআরডিএআইয়ের (IRDAI) এই সিদ্ধান্ত বিমার গ্রাহকদের স্বস্তি দেবে ঠিকই কিন্তু এই সিদ্ধান্ত অখুশি বিমা সংস্থাগুলি। ফলে আগামীদিনে স্বাস্থ্যবিমার খরচ বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • স্বাস্থ্যবিমা পরিষেবার নিয়মাবলিতে আমূল বদল।
  • আমজনতার কথা মাথায় রেখে এবার ৬৫ ঊর্ধ্বদেরও বিমা পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিল ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথারিটি অব ইন্ডিয়া।
  • আগের নিয়ম অনুযায়ী ৬৫ বছর পেরিয়ে গেলে আর স্বাস্থ্যবিমা করা যেত না।
Advertisement