shono
Advertisement

‘দীপাবলিতে পণবন্দিদের জন্য একটি প্রদীপ জ্বালান’, ভারতবাসীকে অনুরোধ ইজরায়েলের রাষ্ট্রদূতের

হামাসের হাতে বন্দি ২৪০ ইজরায়েলি।
Posted: 08:15 AM Nov 09, 2023Updated: 10:48 AM Nov 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ‘প্রদীপ জ্বেলে ভগবান রামের ফিরে আসা উদযাপন করা হয়েছিল। এই বছর হামাসের হাতে পণবন্দিদের ফিরে আসার আশায় সেইভাবেই আলোর উৎসব পালন করুন। তাঁদের জন্য প্রার্থনা করে প্রদীপ জ্বালান।’ এই দীপাবলিতে ভারতীয়দের কাছে এরকমই অনুরোধ জানালেন ইজরায়েলের রাষ্ট্রদূত নাওর গিলন।  

Advertisement

বুধবার দীপাবলি নিয়ে একটি বার্তা দেন ভারতে নিযুক্ত ইজরায়েলের রাষ্ট্রদূত নাওর গিলন (Naor Gilon)। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, ‘দীপাবলিতে প্রদীপ জ্বালিয়ে যেভাবে ভগবান রামের ফিরে আসা উদযাপন করা হয়েছিল, আমরা চাই সেইভাবেই ভারতীয়রা দীপাবলিতে একটি করে প্রদীপ জ্বালিয়ে হামাসের হাতে পণবন্দি আমাদের প্রিয়জনদের ফিরে আসার প্রার্থনা করুন। ওই জঙ্গিদের হাতে আমাদের দেশের ২৪০ জন বন্দি রয়েছেন। এই বছর তাঁদের ফিরে আসার আশায় প্রদীপ জ্বালান। আমরা সকলকে আমন্ত্রণ জানাচ্ছি প্রদীপ জ্বালিয়ে নিজেদের ছবি শেয়ার করুন ও আমাদের ট্যাগ করে লিখুন #DiyaofHope।’

ইজরায়েলি রাষ্ট্রদূত আরও বলেন, গোটা ইজরায়েল গত কয়েক সপ্তাহ ধরে পণবন্দিদের ঘরে ফিরে আসার অপেক্ষা করছে। আমাদের দেশ যদি হামাসকে মুছে ফেলতে পারে তাহলে সন্ত্রাসবাদের ছড়িয়ে পড়া রুখে দেওয়া যাবে।  

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইজরায়েলের বুকে বেনজির হামলা চালায় প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাস। সেই হামলায় মৃত্যু হয় ১ হাজার ৪০০ ইজরায়েলির। পণবন্দি করা হয় বহু মানুষকে। যার পর হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সেই থেকেই গাজায় চলছে হামাসকে চিরতরে মুছে ফেলার তীব্র লড়াই। 

[আরও পড়ুন: ‘গরিবের রেশন ছিনিয়ে নেওয়ার ষড়যন্ত্র, পাপ করছে কংগ্রেস’, তোপ মোদির]

বলে রাখা ভালো, গত মাসেই হামাসকে নিষিদ্ধ ঘোষণার দাবিতে দিল্লিতে (Delhi) দরবার করেছিলেন নাওর গিলন। কারণ মধ্যপ্রাচ্যের এই যুদ্ধে ‘ইজরায়েলের পাশেই আছে ভারতের মানুষ’ বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আশ্বাস দিয়েছিলেন। কিন্তু এখনও পর্যন্ত প্যালেস্টাইনের এই জেহাদি সংগঠনকে নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠীর তকমা দেয়নি ভারত। এবার দীপাবলিতেও ইজরায়েলের জন্য ভারতীয়দের কাছে বিশেষ আর্জি রাখলেন ইহুদি দেশটির রাষ্ট্রদূত। 

[আরও পড়ুন: ২ সহকর্মীর সঙ্গে পরকীয়া! ২৩০ কিমি পেরিয়ে শ্বশুরবাড়িতে স্ত্রীকে ‘খুন’ পুলিশকর্মীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement