shono
Advertisement
Waqf Bill

বিজেপির হাতেই ব্যাটন! ওয়াকফ বিল সংশোধনে গড়া জেপিসির চেয়ারম্যান জগদম্বিকা পাল

৮ আগস্ট লোকসভায় ওয়াকফ সংশোধনী বিল পেশ করে বিজেপি সরকার।
Published By: Kishore GhoshPosted: 07:55 PM Aug 13, 2024Updated: 07:55 PM Aug 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গেরুয়া শিবিরের হাতেই রইল ওয়াকফ বিল সংশোধনে গড়া জেপিসির ব্যাটন। ওয়াকফের সংশোধনী বিলের খসড়া পরিমার্জনের জন্য গড়া যৌথ সংসদীয় কমিটির (JPC) চেয়ারম্যান হলেন বিজেপির লোকসভার সাংসদ জগদম্বিকা পাল। উল্লেখ্য, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগদম্বিকা। টানা চার বার ডুমারিয়াগঞ্জ লোকসভা আসন থেকে জিতেছেন তিনি। প্রভাবশালী নেতা বলেই পরিচিত। তাঁর হাতে বড় দায়িত্ব দিল মোদি সরকার।

Advertisement

গত ৮ আগস্ট লোকসভায় ওয়াকফ সংশোধনী বিল পেশ হলেও বিরোধীদের আপত্তিতে তা পাশ করাতে পারেনি সরকার। বিলটি অসংবিধানিক এবং মুসলিমদের ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপকারী বলে বিরোধীরা। এর পর বিলটিকে পাঠানো হয় যৌথ সংসদীয় কমিটিতে। স্পিকার ওম বিড়লা সমস্ত দলের নেতাদের সঙ্গে কথা বলে ৩১ সদস্যের (২১ জন লোকসভা এবং ১০ জন রাজ্যসভা সাংসদ) জেপিসি গঠন করেন। এই কমিটিতে কংগ্রেস, তৃণমূল সাংসদরা থাকলেও চেয়ারম্যান করা হয়েছে বিজেপি সাংসদ জগদম্বিকা পালকে।

 

[আরও পড়ুন: গুরুতর অসুস্থ ধর্ষণে দোষী আসারাম বাপু! চিকিৎসার জন্য ৭ দিন প্যারোলে মুক্ত]

প্রসঙ্গত, কেন্দ্রের আনা বিলের ৪০টি সংশোধনীর মধ্যে রয়েছে ওয়াকফ বোর্ডের জমি দখলের অধিকারের বিষয়টি। বর্তমান আইন অনুযায়ী, ওয়াকফ বোর্ডের দখল করা সম্পত্তি বা জমিতে কোনওরকম সরকারি পর্যালোচনা বা রিভিউ কিংবা মামলা করা যায় না। পর্যালোচনা ছাড়াই ওয়াকফ বোর্ড জমি দখল করতে পারে। কোনও সম্পত্তি নিয়ে ব্যক্তিগত মালিকানা এবং ওয়াকফ বোর্ডের আইনি বিবাদ চললেও তাতে হস্তক্ষেপ করতে পারে না সরকার। এক্ষেত্রে প্রস্তাব দেওয়া হয়েছে, বিতর্কিত কোনও সম্পত্তির মালিকানা আদতে কার, তা খতিয়ে দেখার আইনি এক্তিয়ার নিয়ন্ত্রণ করবে কেন্দ্র।

 

[আরও পড়ুন: আর জি কর কাণ্ডে প্রতিবাদ-বিক্ষোভ দিল্লি এইমসে, কর্মবিরতিতে ব্যাহত অস্ত্রোপচার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কেন্দ্রের আনা বিলের ৪০টি সংশোধনীর মধ্যে রয়েছে ওয়াকফ বোর্ডের জমি দখলের অধিকারের বিষয়টি।
  • বর্তমান আইন অনুযায়ী, ওয়াকফ বোর্ডের দখল করা সম্পত্তি বা জমিতে কোনওরকম সরকারি পর্যালোচনা বা রিভিউ কিংবা মামলা করা যায় না।
Advertisement