shono
Advertisement

শ্রীনগরে পুলিশি এনকাউন্টারে ‘নিরীহ’দের মৃত্যু! বিক্ষোভের মুখে পড়ে তদন্তের নির্দেশ প্রশাসনের

ক্রমেই উত্তেজনা বাড়ছে এই ঘটনাকে কেন্দ্র করে।
Posted: 02:06 PM Nov 18, 2021Updated: 03:00 PM Nov 18, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীনগরের (Srinagar) হায়দরপোরায় এক জঙ্গিবিরোধী অভিযান ঘিরে বিতর্ক চরমে পৌঁছেছে। নিরাপত্তা বাহিনীর তরফে জানানো হয়েছে, ওই অভিযানে চারজন মারা গিয়েছে। তাদের মধ্যে দু’জন জঙ্গি (Terrorist)। বাকি দু’জন কাশ্মীরের (Kashmir) ব্যবসায়ী। বিতর্ক ঘনিয়েছে এই দু’জনকে ঘিরেই। বাহিনীর দাবি, এই দুই ব্যক্তি জঙ্গি না হলেও তাঁরা জঙ্গিদের মদতদাতা। কিন্তু তাঁদের পরিবারের তরফে সেই অভিযোগ অস্বীকার করে দাবি করা হয়েছে, দু’জনই সম্পূর্ণ নিরপরাধ।

Advertisement

এই বিতর্কিত পুলিশি অভিযান ঘিরে বিতর্ক শুরু হওয়ার পরে এবার অতিরিক্ত জেলাশাসককে পুরো বিষয়টি তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছে জম্মু ও কাশ্মীর প্রশাসন। জানা গিয়েছে, ওই দুই ব্যবসায়ী ড. মুদাসির গুল ও আলতাফ ভাট হায়দরপোরায় একটি বাণিজ্যিক কমপ্লেক্সে ব্যবসা করতেন। তাঁদের মধ্যে মুদসির একটি কম্পিউটার সেন্টার চালাতেন। আলতাফের নিজস্ব হার্ডওয়্যার ও সিমেন্টের দোকান ছিল।

[আরও পড়ুন: স্পর্শ না করলেও পকসো আইনে গ্রাহ্য যৌন নির্যাতনের অভিযোগ, মন্তব্য শীর্ষ আদালতে]

তাঁদের পরিবারের দাবি, এনকাউন্টারে তাঁদের ভুল করে মেরেছে পুলিশ। এই প্রসঙ্গে জম্মু ও কাশ্মীরের পুলিশ কর্তা দিলবাগ সিং এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ”আমরা অবশ্যই ওই দুই পরিবারের দাবি খতিয়ে দেখব। যদি কিছু ভুল হয়ে থাকে, সেটা মেনে নিতে আমাদের আপত্তি নেই। পুলিশি তদন্তে সত্যিটা নিশ্চয়ই উঠে আসবে।”

এদিকে পুলিশ প্রাথমিক ভাবে জানিয়েছিল, ওই দুই জঙ্গিই খুন করেছে দুই ব্যবসায়ীকে। কিন্তু পরে তারা বয়ান বদলে জানায়, তাঁরা জঙ্গিদেরই অনুচর। এই বয়ান বদলের পরই ক্ষিপ্ত হয়ে ওঠেন তাঁদের পরিবারের সদস্যরা। তাঁদের পাশাপাশি প্রতিবাদ শুরু করেছে কেন্দ্রশাসিত অঞ্চলের বিরোধী দলগুলিও। এদিকে জানা গিয়েছে, নিহতদের মধ্যে রয়েছেন রামবন জেলার বাসিন্দা আমির মাগরেও। তিনিও নিরপরাধ বলেই দাবি।

নিহতদের পরিবারের দাবি, তাঁদের পরিবারের সদস্যদের ঠান্ডা মাথায় খুন করা হয়েছে। বুধবার সংবাদমাধ্যমের সামনে নিজেদের দাবিতে জমায়েত করেছিলেন তাঁরা। সেই সময় পুলিশ সেখানে উপস্থিত হয়ে তাঁদের আটক করে। পরে তাঁদের ছেড়ে দেওয়া হয়। সব মিলিয়ে ক্রমেই উত্তেজনা বাড়ছে এই ঘটনাকে কেন্দ্র করে।

[আরও পড়ুন: চলতি অর্থবর্ষেই বেসরকারিকরণের পথে আরও ৫-৬টি কেন্দ্রীয় সংস্থা, ইঙ্গিত শীর্ষ আধিকারিকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement