Advertisement

করোনা আবহে বড় ঘোষণা আইআইটি খড়গপুরের, স্থগিত JEE অ্যাডভান্সড

04:02 PM May 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Corona Pandemic) দ্বিতীয় ঢেউয়ে গত এক মাসেরও বেশি সময় ধরে বিধ্বস্ত ভারত। দৈনিক আক্রান্তের সংখ্যা আগের তুলনায় কিছুটা কমলেও এখনও ঘোরাফেরা করছে দু’লক্ষের আশপাশে। এই পরিস্থিতিতে আগামী ৩ জুলাই অনুষ্ঠিত হতে চলা জেইই অ্যাডভান্সড (JEE Advanced) পরীক্ষা স্থগিত করা হল। করোনার কারণেই এই পরীক্ষা আপাতত স্থগিত করা হয়েছে। তবে খুব শীঘ্রই পরবর্তী দিনক্ষণও জানিয়ে দেওয়া হবে। বুধবার বিবৃতি দিয়ে জানাল পরীক্ষা করার দায়িত্বে থাকা খড়গপুর আইআইটি।

Advertisement

এদিন খড়গপুর আইআইটির পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়, “কোভিড মহামারীর ভয়াবহ পরিস্থিতির কথা মাথায় রেখে আগামী ৩ জুলাই (শনিবার) জেইই অ্যাডভান্সড পরীক্ষা স্থগিত রাখা হল। উপযুক্ত সময়ে পরীক্ষার পরিবর্তিত দিনক্ষণ ঘোষণা করা হবে।” প্রসঙ্গত, আড়াই লক্ষ পরীক্ষার্থী যাঁরা জেইই মেইনস পাশ করেছেন, তাঁরাই এই পরীক্ষায় বসার যোগ্যতা অর্জন করেছিলেন।

[আরও পড়ুন: মোদি সরকারের সপ্তম বর্ষপূর্তিকে ভাবমূর্তি ‘মেরামতি’র কাজে লাগাতে চায় বিজেপি, তৈরি পরিকল্পনা]

দেশের আইআইটিগুলোতে ভরতি হতে গেলে প্রথমে পড়ুয়াদের JEE মেইন পাশ করতে হয়। তারপর তাঁরা জেইই অ্যাডভান্সড পরীক্ষায় বসার সুযোগ পান। সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে তবেই মেলে আইআইটিতে সুযোগ। মোট দুটি ভাগে দুটি পেপারের পরীক্ষা হয়। একটি হয় সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত এবং অপরটি হয় ২ টো ৩০ থেকে ৫ টা ৩০ পর্যন্ত। দেশের সাতটি আইআইটি মিলে এই পরীক্ষা আয়োজন করে। এবার পরীক্ষার সমস্ত দায়িত্ব ছিল আইআইটি খড়গপুরের হাতে। এছাড়া করোনা আবহে এই পরীক্ষার নিয়মেও বদল এনেছিল। জেইই অ্যাডভান্সড পরীক্ষায় বসতে পড়ুয়াদের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর পাওয়াও বাধ্যতামূলক। তবে গত বছরই এই নম্বরের বিষয়টি প্রত্যাহার করেছিল শিক্ষামন্ত্রক। কারণ করোনা আবহে (Corona Pandemic) অধিকাংশ জায়গাতে পরীক্ষাই সম্পূর্ণ করা যায়নি। এবারও পড়ুয়াদের দাবি মেনে সেই নিয়মটি প্রত্যাহার করা হয়েছিল। এছাড়া যাঁরা গতবার মেইনস পাশ করেও অ্যাডভান্সড পরীক্ষাটিতে বসতে পারেননি, তাঁদেরও এবার JEE অ্যাডভান্সড পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হয়েছিল। খোদ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বছরের শুরুতেই পরীক্ষার দিনক্ষণ জানিয়েছিলেন। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণেই স্থগিত হয়ে গেল পরীক্ষাটি।

[আরও পড়ুন: বাংলায় হেরে উত্তরপ্রদেশে জিততে মরিয়া বিজেপি, মাথাব্যথা নেই করোনা নিয়ে! তোপ শিব সেনার]

Advertisement
Next