Advertisement

T-20 World Cup: পাকিস্তানের জয়ে উচ্ছ্বসিত কাশ্মীরি তরুণীদের পাশে দাঁড়িয়ে অভিযোগকারীদের হুমকি দিল জঙ্গিরা

10:25 AM Oct 27, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার ভারত ও পাকিস্তানের বিশ্বকাপ ম্য়াচ চলাকালীন পাকিস্তানের হয়ে জয়ধ্বনি দেওয়া ও পাকিস্তানের (Pakistan) জয়ে উদযাপন করার অভিযোগে সন্ত্রাসবিরোধী আইনে মামলা রুজু হয়েছে কাশ্মীরি মেডিক্যাল পড়ুয়া তরুণীদের বিরুদ্ধে। এবার কাশ্মীরের (Kashmir) জঙ্গি গোষ্ঠী ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট তথা ইউএলএফের তরফে যাঁরা ওই তরুণীদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন তাঁদের হুমকি দেওয়া হল। শুধু তাই নয়, অভিযোগকারীদের ‘অ-স্থানীয়’ তথা বহিরাগত বলেও দেগে দেওয়া হল।

Advertisement

ওই জঙ্গি গোষ্ঠীর পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, ”কারা ওই এফআইআরের পিছনে রয়েছে, সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য আমাদের হাতে রয়েছে। অ-স্থানীয় সেই সব কর্মী ও পড়ুয়াদের হুঁশিয়ারি দেওয়া হচ্ছে এই ধরনের কার্যকলাপ থেকে দূরে থাকতে।” অভিযোগকারীদের ৪৮ ঘণ্টার মধ্যে ক্ষমা চাইতে বলা হয়েছে ওই বিবৃতিতে।

[আরও পড়ুন: আগামী সপ্তাহে আগরতলায় প্রথম জনসভা অভিষেকের, তার আগে TMC-BJP সংঘর্ষে উত্তপ্ত ত্রিপুরা]

উল্লেখ্য, কাশ্মীরে সম্প্রতি ভিনরাজ্য থেকে আসা কর্মী-পড়ুয়াদের উপরে হামলা হতে দেখা গিয়েছে। অনন্তনাগে পরিযায়ী শ্রমিকদের উপরে জঙ্গি হামলার দায় ইতিমধ্যেই স্বীকার করেছে ইউএলএফ নামের ওই জঙ্গি গোষ্ঠী। এই পরিস্থিতিতে তাদের নয়া হুঁশিয়ারি নিয়ে আশঙ্কার আবহ তৈরি হয়েছে।

প্রসঙ্গত, রবিবার বিশ্বকাপের ম্যাচে ভারতকে ১০ উইকেটে হারিয়ে দেয় পাকিস্তান। সেই সময়ই একটি ভিডিও ভাইরাল হয়। তাতে শ্রীনগরের মেডিক্যাল কলেজ ও শ্রী কাশ্মীর ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের গার্লস হস্টেলে পড়ুয়া তরুণীদের দেখা গিয়েছে পাকিস্তানের জয়ে উচ্ছ্বসিত হয়ে উঠতে। ভিডিওয় তাঁদের পাকিস্তানের জয়ধ্বনি দিতে দেখা গিয়েছে। ওই তরুণীদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

[আরও পড়ুন: উত্তরাখণ্ডে উদ্ধার বাংলার ৫ পর্যটকের দেহ, বুধবার পৌঁছতে পারে কলকাতায়]

এই ঘটনায় তীব্র প্রতিবাদ করতে দেখা গিয়েছে জম্মু ও কাশ্মীরের পিপলস কনফারেন্স দলের পাকিস্তানপন্থী নেতা সাজ্জাদ লোন টুইটারে ক্ষোভ উগরে দিয়েছেন। তাঁর মতে, অন্য কোনও দলের হয়ে গলা ফাটানো মানেই এটা প্রমাণ হয়ে যায় না তারা দেশভক্ত নয়।

এদিকে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি প্রশ্ন তুলেছেন, কেন পাকিস্তানের জয়ে কাশ্মীরিদের উচ্ছ্বাস প্রদর্শনকে ঘিরে এত রাগ দেখানো হচ্ছে। মেহবুবার এহেন প্রশ্নের পরে তাঁকে খোঁচা দিয়ে হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, মেহবুবার ডিএনএ-তে গণ্ডগোল রয়েছে। তাঁর কথায়, ”মেহবুবা মুফতির ডিএনএ-তে গণ্ডগোল রয়েছে। তাঁকে প্রমাণ করতে হবে তিনি কতটা ভারতীয়।”

Advertisement
Next