shono
Advertisement

প্রয়াত নরসিমা রাওকে ভারতরত্ন দেওয়ার দাবি, মোদির দ্বারস্থ হচ্ছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী

প্রাক্তন প্রধানমন্ত্রীর নামে একটি ডাকটিকিট প্রকাশ করারও দাবি উঠেছে। The post প্রয়াত নরসিমা রাওকে ভারতরত্ন দেওয়ার দাবি, মোদির দ্বারস্থ হচ্ছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী appeared first on Sangbad Pratidin.
Posted: 05:00 PM Jun 28, 2020Updated: 05:00 PM Jun 28, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার আধুনিক ভারতের অন্যতম রূপকার ও প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিমা রাওয়ের ৯৯তম জন্মদিন। ওইদিনই জানা গেল, তাঁকে ভারতরত্ন ( Bharat Ratna) দেওয়ার দাবিতে নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতে চলেছে একটি প্রতিনিধি দল। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের নেতৃত্বে খুব তাড়াতাড়ি ওই প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবে।

Advertisement

শুধু তাই নয়, অবিভক্ত অন্ধ্রপ্রদেশের ভূমিপুত্র ও অত্যন্ত ঠান্ডা মাথার রাজনৈতিক নেতা হিসেবে পরিচিতি প্রাক্তন প্রধানমন্ত্রীকে সম্মান জানানোর জন্য উদ্যোগ নিচ্ছে তেলেঙ্গানা সরকারও। তাদের তরফে হায়দরাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়কে পিভি নরসিমা রাও (PV Narasimha Rao) -এর নামে নামাঙ্কিত করার জন্য ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। তাঁর নামে একটি ডাকটিকিট প্রকাশ করার পাশাপাশি তাঁর প্রতিকৃতি দেশের সংসদে রাখার অনুরোধও করা হয়েছে।

[আরও পড়ুন; ‘করোনিল’ বানিয়ে আরও বিপাকে পতঞ্জলি, রামদেব-সহ পাঁচজনের বিরুদ্ধে দায়ের FIR]

কেন্দ্রের কাছে অনুরোধ জানানোর আগে নিজেদের রাজ্যেও পিভি নরসিমা রাওয়ের স্মৃতিতে অনেক কর্মসূচি নিয়েছে কেসি আরের সরকার। ইতিমধ্যে দিল্লি, ভানগারা, ওয়ারাঙ্গল, করিমনগর ও হায়দরাবাদে থাকা তেলেঙ্গানা ভবনে তাঁর মূর্তি বসানো হয়েছে। রাজ্য বিধানসভায় তাঁর প্রতিকৃতি স্থাপন করার পাশাপাশি হায়দরাবাদের নেকলেস রোডে প্রাক্তন প্রধানমন্ত্রীর স্মৃতিতে একটি বিশাল বড় মিউজিয়াম বানানো হচ্ছে। কাকতীয় বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা কেন্দ্র ও একটি তেলগু অ্যাকাডেমি তাঁর নামে নামাঙ্কিত করা হয়েছে। ২০২১ সালের ২৮ জুন প্রাক্তন প্রধানমন্ত্রীর শততম জন্মদিনে একটি বিশাল জনসভার আয়োজন করা হবে ঠিক হয়েছে। এর জন্য বছরভর ১০ কোটি টাকা খরচ করে বিভিন্ন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েছে তেলেঙ্গানা সরকার।

[আরও পড়ুন;পাকিস্তান থেকে দেশে ফিরলেন লকডাউনে আটকে পড়া ২০৮ জন ভারতীয়]

The post প্রয়াত নরসিমা রাওকে ভারতরত্ন দেওয়ার দাবি, মোদির দ্বারস্থ হচ্ছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement