shono
Advertisement

বদলে যাচ্ছে ঈশ্বরের আপন দেশের নাম! কেরলের নয়া নামের প্রস্তাব মুখ্যমন্ত্রী বিজয়নের

কী নাম হবে কেরলের?
Posted: 05:22 PM Aug 09, 2023Updated: 05:22 PM Aug 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর ‘কেরল’ বলে বলে ডাকা যাবে না ঈশ্বরের আপন দেশকে। দক্ষিণের রাজ্যটির নাম বদলের প্রস্তাব পাশ হল বিধানসভায়। ওই প্রস্তাবে বলা হয়েছে এবার থেকে কেরলকে (Kerala) ডাকতে হবে ‘কেরালাম’ বলে।

Advertisement

বুধবার কেরল বিধানসভায় এই প্রস্তাবটি পেশ করেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan)। কেন্দ্র সরকারের কাছে তিনি এই নাম বদলকে স্বীকৃতি দেওয়ার আরজি জানিয়েছেন। প্রস্তাব পেশ করার সময় কেরলের মুখ্যমন্ত্রী জানান, মালয়ালম ভাষায় তাঁদের রাজ্যের নাম ‘কেরালাম’-ই। কিন্তু অন্যান্য ভাষায় ‘কেরল’ বা ‘কেরালা’ বলে ডাকা হয় ঈশ্বরের আপন দেশকে। নতুন প্রস্তাব অনুযায়ী সব ভাষাতেই রাজ্যটিকে ‘কেরালাম’ (Keralam) বলে ডাকতে হবে।

[আরও পড়ুন: মমতার মুখে ফের ‘জগাই-মাধাই-গদাই’ তত্ত্ব, বুঝিয়ে দিলেন, লড়াই সিপিএমের বিরুদ্ধেও]

কেরলের বামপন্থী সরকারের আনা এই প্রস্তাবকে সমর্থন করেছে বাম সরকারও। যদিও কেরল সরকার প্রস্তাব পাশ করালেও রাতারাতি রাজ্যটির নাম ‘কেরালাম’ হয়ে যাবে না। সেজন্য কেন্দ্রকে সম্মতি দিতে হবে। সংসদে বিল পাশ করাতে হবে। এবং নতুন নামকে সংবিধানের অষ্টম তপশিলে অন্তর্ভুক্ত করতে হবে। যা জটিল প্রক্রিয়া। কেন্দ্র সরকার স্বীকৃতি না দিলে নাম বদলের এই প্রস্তাব স্বীকৃত হবে না।

[আরও পড়ুন: ‘ডন’ অবতারে রণবীর, টিজারে আওড়ালেন আইকনিক সংলাপ, শাহরুখকে মিস করছে ভক্তরা?]

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব ইতিমধ্যেই কেন্দ্রের কাছে জমা পড়ে রয়েছে। কয়েক বছর আগেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে ‘বাংলা’ করার প্রস্তাব পাশ করিয়েছিলেন। যদিও সেই প্রস্তাব এখনও গ্রহণ করেনি কেন্দ্র। সেই প্রস্তাব নিয়ে আর কোনও পদক্ষেপও করা হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement