shono
Advertisement
Landslide

বসে যাচ্ছে বাড়ি, রাস্তায় দীর্ঘ ফাটল! ধসের কবলে জম্মু ও কাশ্মীরের এই গ্রাম

ইতিমধ্যেই শতাধিক মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।
Posted: 01:10 PM Apr 28, 2024Updated: 01:10 PM Apr 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়ংকর বিপদের ছায়া জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) রামবাণে। ধসে যাচ্ছে বহু বাড়ি। পথঘাট, দেওয়ালে দীর্ঘ ও গভীর ফাটল। ইতিমধ্যেই শতাধিক মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ভারী বৃষ্টির পর গত বৃহস্পতিবার থেকেই ফাটল দেখা দিয়েছিল। গত তিনদিন ধরে সেখানকার পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে।

Advertisement

রামবাণ শহর থেকে ৬ কিলোমিটার দূরে অবস্থিত পেরনট গ্রামে গত বৃহস্পতিবার আচমকাই ধস নামে। দেখা যায়, মাটিতে বসে যাচ্ছে বহু বাড়ি। এখনও পর্যন্ত ৬০টি বাড়ির ক্ষতি হওয়ার কথা জানা গিয়েছে। যার মধ্যে অর্ধেক বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে ধসের (Landslide) কবলে পড়ে। আক্রান্ত গ্রামবাসীদের পঞ্চায়েত ঘর ও অন্য স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেই সব স্থানে চিকিৎসা সরঞ্জাম, ওষুধপত্র এবং খাদ্য মজুত করা হয়েছে। পুরো পরিস্থিতির দিকে নজর রেখেছে প্রশাসন। ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এলাকায়। বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হয়েছে। ক্ষতিগ্রস্ত জলের পাইপলাইনও। সব মিলিয়ে পরিস্থিতি ভয়াবহ।

[আরও পড়ুন: বামেরা ক্ষমতায় এলে দ্বিগুণ হবে লক্ষ্মীর ভাণ্ডার! ভোটপ্রচারে সৃজনের মন্তব্য নিয়ে শোরগোল]

রামবাণের প্রশাসনের তরফে বরুণজিৎ চড়ক বলেছেন, ''প্রায় ৫০-৫৫টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এক কিলোমিটার এলাকার মধ্যে সব বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বহু বাড়ি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত। কিছু বাড়ির ক্ষতি আংশিক। পরিবারগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এনডিআরএফ, এসডিআরএফ ও স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থাগুলো উপস্থিত হয়েছে উদ্ধারকার্যে হাত লাগাতে।'' সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, অস্থায়ী তাঁবু তৈরি করে সেখানে দুর্গতদের রাখার ব্যবস্থা হচ্ছিল। কিন্তু প্রবল বৃষ্টির কারণে সেই তাঁবুও ক্ষতিগ্রস্ত হয়। এর পর সকলকে অন্যত্র সরানো হয়েছে। কিন্তু কেন এই গ্রামেই এভাবে ধস নামল? বরুণজিৎ বলছেন, ভূতত্ত্ব বিভাগের বিশেষজ্ঞদের কাছে বিষয়টি অনুধাবন করার আর্জি জানানো হয়েছে।

[আরও পড়ুন: ‘যোগ্য’দের চাকরি ফেরানোর দাবি, SSC ভবন ঘেরাও কর্মসূচিতে বাম-পুলিশ খণ্ডযুদ্ধ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভয়ংকর বিপদের ছায়া জম্মু ও কাশ্মীরের রামবাণে।
  • ধসে যাচ্ছে বহু বাড়ি। পথঘাট, দেওয়ালে দীর্ঘ ও গভীর ফাটল।
  • ইতিমধ্যেই শতাধিক মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।
Advertisement