shono
Advertisement

বিশেষ অধিবেশনের কারণ স্পষ্ট করুক কেন্দ্র, মোদিকে চিঠি দেবেন সোনিয়া

বিশেষ অধিবেশন নিয়ে বিরোধী দলকে জানানো হয়নি, আগেই অভিযোগ করেছে কংগ্রেস।
Posted: 10:04 AM Sep 06, 2023Updated: 10:04 AM Sep 06, 2023

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: সংসদের বিশেষ অধিবেশনে কেন ডাকা হয়েছে স্পষ্ট করুক সরকার। এই দাবিই জোরালোভাবে উঠে এসেছে ইন্ডিয়া (INDIA) জোটের সংসদীয় বৈঠকে। মঙ্গলবার রাতে রাজ্যসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের (Mallikarjun Kharge) বাসভবনে ইন্ডিয়া জোটের বৈঠক বসেছিল। বৈঠকে মহিলা সংরক্ষণ বিল নিয়ে আলোচনা হয়েছে। সূত্রের খবর, কংগ্রেসের তরফ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি লিখে অধিবেশন ডাকার কারণ জানতে চাইবেন সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। পাশাপাশি ইন্ডিয়া নাম বদলের সম্ভাবনা নিয়েও প্রশ্ন তুলতে পারেন তিনি।

Advertisement

সংসদের বিশেষ অধিবেশেন কেন্দ্রীয় সরকারের তরফে মহিলা সংরক্ষণ বিল পেশ আনা হলে তাতে ইন্ডিয়া জোটে থাকা সমস্ত রাজনৈতিক দলের সমর্থনের সম্ভাবনা প্রবল। ইন্ডিয়া জোটের মুম্বইয়ের বৈঠকেই এ বিষয়ে একপ্রস্থ আলোচনা হয়েছে। সেই বৈঠকেই পরে এ বিষয়ে তো বটেই সঙ্গে সংসদে ইন্ডিয়া জোটের রণকৌশল কী হবে তা নিয়ে পরে বিশদে আলোচনা করা হবে।

[আরও পড়ুন: শেয়ার বাজারে বিনিয়োগকারীদের জন্য সুখবর! এবার চালু হচ্ছে ইনস্ট্যান্ট সেটলমেন্ট!]

বৈঠকে ছিলেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন। বৈঠকের আগে ডেরেককে মহিলা বিল নিয়ে তৃণমূলের অবস্থান প্রসঙ্গে জানতে চাওয়া হলে তিনি বলেন, সংসদে তৃণমূল কংগ্রেসের মহিলা প্রতিনিধির সংখ্যা তিরিশ শতাংশের বেশি। পাশাপাশিই বিজেপির মাত্র ১৪ শতাংশ মহিলা সাংসদ রয়েছে। সংসদে অবশ্য সবচেয়ে কম মাত্র সাড়ে ছয় শতাংশ মহিলা প্রতিনিধি রয়েছে চন্দ্রশেখর রাওয়ের দল বিআরএসের।

পরে কংগ্রেস সাংসদ গৌরব গগৈ জানিয়েছেন, এই বিশেষ অধিবেশেন কেন ডাকা হয়েছে তা সরকারের তরফ থেকে আজ পর্যন্ত স্পষ্ট করে জানানো হয়নি। আমাদের দাবি, এই অধিবেশেন কেন ডেকেছে তা স্পষ্ট করুন কেন্দ্র। আমরা ইতিবাচক অধিবেশন চাই। দেশের উন্নতির জন্য আমরা এটা চাই। এ বিষয়ে ইন্ডিয়া জোট সহযোগিতা করবে। আসলে আমাদের একতা দেখে বিজেপি ঘাবড়ে গিয়েছে, ভয় পেয়েছে। লোকের মনে আশা জেগেছে আমাদের দেখে। আমাদের ঐক্য আমরা অটুট রাখবই।

[আরও পড়ুন: দাঁড়িয়ে থাকা লরিতে ধাক্কা গাড়ির, ভয়াবহ দুর্ঘটনা তামিলনাড়ুতে, মৃত এক পরিবারেরই ৬ জন]

মঙ্গলবারই ইন্ডিয়া জোটের বৈঠকের আগেই বিকেলে কংগ্রেসের সংসদীয় দলনেত্রী সনিয়া গান্ধীর নেতৃত্বে তাদের সংসদীয় দলের নীতিনির্ধারক কমিটির বৈঠক হয়। এদিকে, কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, বিশেষ অধিবেশন নিয়ে বিরোধী দলকে জানানো হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement