shono
Advertisement
Haryana floor test

আস্থাভোট চাইলেন জেজেপির দুষ্মন্ত, হরিয়ানায় সংকট বাড়ল বিজেপির

বিরোধীদের দাবি, হরিয়ানার সরকার এখন সংখ্যালঘু।
Published By: Subhajit MandalPosted: 01:47 PM May 09, 2024Updated: 01:47 PM May 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হরিয়ানায় বিজেপি সরকারের উপর সংকট আরও বাড়ল। নায়াব সিং সাইনির সরকার সংখ্যালঘু। এই দাবিতে হরিয়ানায় আস্থাভোট চাইলেন জেজেপি প্রধান দুষ্মন্ত চৌটালা (Dushyant Chautala)। নিয়ম অনুযায়ী, আগামী ১০ দিনের মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে মুখ্যমন্ত্রী সাইনিকে।

Advertisement

মঙ্গলবার অর্থাৎ তৃতীয় দফার ভোটের দিন আচমকা হরিয়ানায় নাটকীয় পটপরিবর্তন হয়। শিবির বদল করেন নির্দল বিধায়ক সোম্বির সাংওয়ান, রনধীর গোল্লেন এবং ধরমপাল গোন্ডের। হরিয়ানার (Haryana) প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা এবং প্রদেশ কংগ্রস প্রধান উদয় ভানের উপস্থিতিতে সাংবাদিক সম্মেলন করে বিজেপির সঙ্গ ছেড়ে কংগ্রেসকে (Congress) সমর্থনের কথা ঘোষণা করেন তিন বিধায়ক।

[আরও পড়ুন: ছাপ্পা কমেই রাজ্যে কমছে ভোটের হার! দায়ী পঞ্চায়েতের হিংসাও, মত কমিশনের]

বিরোধীদের দাবি, হরিয়ানার সরকার এখন সংখ্যালঘু। ৯০ আসনের হরিয়ানা বিধানসভার ম্যাজিক ফিগার ৪৫। এর মধ্যে বিজেপির হাতে রয়েছে ৪০ জন বিধায়ক। আরও দুজন বিধায়কের সমর্থন রয়েছে বিজেপির সঙ্গে। অন্যদিকে কংগ্রেসের হাতে ৩০ বিধায়ক, জেজেপির (JJP) হাতে ১০ বিধায়ক এবং ৫ জন নির্দল বিরোধী শিবিরে। তবে বিরোধী শিবিরে আশঙ্কা ছিল, জেজেপির কয়েকজন বিধায়ক বিজেপির সঙ্গে আঁতাঁত রেখে চলছে। আস্থাভোট হলে শিবির বদলাতে পারেন তাঁরা। সেই আশঙ্কা থেকেই আস্থাভোটের দাবি জানানো থেকে বিরত ছিল কংগ্রেস। তাছাড়া মাসছয়েক বাদেই হরিয়ানায় ভোট। এই পরিস্থিতিতে লোকসভার মধ্যে হল্লা করতেও চায়নি হাত শিবির।

[আরও পড়ুন: সন্দেশখালির নাম শুনেই শুভেন্দুর মুখে অশালীন শব্দ! তোপ তৃণমূলের]

কিন্তু এবার জেজেপির প্রধান দুষ্মন্তই রাজ্যপালকে চিঠি দিয়ে আস্থাভোটের দাবি জানালেন। হরিয়ানার রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয়কে চিঠি লিখে আস্থা ভোটের দাবি জানাচ্ছেন হরিয়ানার প্রাক্তন উপমুখ্যমন্ত্রী। যদিও সূত্রের দাবি, তাঁর দলেরই জনা চারেক বিধায়কের সঙ্গে ইতিমধ্যেই যোগাযোগ করেছে বিজেপি। অনেকে মনে করছেন, নিজের দল আদৌ ঐক্যবদ্ধ কিনা সেটা যাচাই করতেই আস্থাভোট ডাকলেন জেজেপি প্রধান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হরিয়ানায় বিজেপি সরকারের উপর সংকট আরও বাড়ল। নয়াব সিং সাইনির সরকার সংখ্যালঘু।
  • এই দাবিতে হরিয়ানায় আস্থাভোট চাইলেন জেজেপি প্রধান দুষ্মন্ত চৌটালা।
  • নিয়ম অনুযায়ী, আগামী ১০ দিনের মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে মুখ্যমন্ত্রী সাইনিকে।
Advertisement