shono
Advertisement
Lok Sabha 2024

ঝুলে আমেঠি-রায়বরেলির ভাগ্য, রাহুল-প্রিয়াঙ্কাকে বোঝানোর ভার খাড়গেকে দিল কংগ্রেস

শনিবার কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকে উত্তরপ্রদেশের হেভিওয়েট দুই কেন্দ্র নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হলেও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
Posted: 11:34 AM Apr 28, 2024Updated: 11:34 AM Apr 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেঠি এবং রায়বরেলি। দেশের বিভিন্ন প্রান্তে প্রার্থী ঘোষণা করলেও কংগ্রেস (Congress) ও গান্ধী পরিবারের মনের মণিকোঠায় থাকা দুই কেন্দ্র নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। শনিবার কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকে উত্তরপ্রদেশের হেভিওয়েট দুই কেন্দ্র নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হলেও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। বস্তুত ওই দুই কেন্দ্রের ভাগ্য নির্ধারণ করবে 'পরিবার'ই।

Advertisement

শনিবার কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকে রাহুল বা প্রিয়াঙ্কা (Priyanka Gandhi) ছিলেন না। ছিলেন সোনিয়া গান্ধী। ওই বৈঠকে নির্বাচন কমিটির সব সদস্যই জোরালোভাবে দাবি করেন, আমেঠি এবং রায়বরেলির মতো কেন্দ্র থেকে প্রার্থী হওয়া উচিত গান্ধীদেরই। শোনা যাচ্ছে, রাহুলকে আমেঠি থেকে এবং প্রিয়াঙ্কাকে রায়বরেলি প্রার্থী হওয়ার ব্যাপারে রাজি করার ভার গিয়ে বর্তেছে মল্লিকার্জুন খাড়গের উপর। নির্বাচন কমিটির সদস্যরা তাঁকেই গান্ধীদের সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব দিয়েছেন।

[আরও পড়ুন: ভোটের আগে রক্তাক্ত খাস কলকাতা, পিটিয়ে খুন তৃণমূল কর্মীকে!]

‘আমেঠি (Amethi) ও রায়বরেলিতে (Raebareli) গান্ধী পরিবারের প্রার্থী হলে জয় নিশ্চিত।’ ভোটকুশলী সুনীল কানুগোলু ইতিমধ্যেই রিপোর্ট দিয়েছেন। কিন্তু তাতেও রাহুল বা প্রিয়াঙ্কা এখনও মন খুলে ওই দুই কেন্দ্রে লড়াই করার ব্যাপারে রাজি হননি। তাও কংগ্রেস নেতারা চাইছেন। ২০১৯-এ রাহুল আমেঠি থেকে হেরেছেন, সেক্ষেত্রে বিকল্প হিসাবে রায়বরেলিতে রাহুল এবং আমেঠিতে স্মৃতি ইরানির বিরুদ্ধে প্রিয়াঙ্কাকে প্রার্থী করার কথাও ভাবা হয়েছে। তবে সবটাই এখন নির্ভর করছে গান্ধীদের নিজেদের ইচ্ছার উপর।

[আরও পড়ুন: সদ্য হারিয়েছেন মেয়েকে, শোকার্ত কংগ্রেস নেতার বাড়ি গিয়ে CBI তদন্তের দাবি ‘সমব্যথী’ নাড্ডার]

সূত্রের দাবি, জয়ের ব্যাপারে সংশয় না থাকলেও রাহুল দুই জায়গায় প্রার্থী হওয়ার ব্যপারে নিশ্চিত নন। আবার প্রিয়াঙ্কা চাইছেন না একই পরিবারের ৩ জন সংসদে যান। সেক্ষেত্রে বিজেপি (BJP) ফের পরিবারতন্ত্রের অভিযোগে সরব হতে পারে বিজেপি। এখন দেখার খাড়গে দুই গান্ধীকে দাঁড় করানোর ব্যাপারে রাজি করাতে পারেন কিনা। উল্লেখ্য, এই দুই কেন্দ্রে ভোট ২৬ মে। ইতিমধ্যেই দুই কেন্দ্রের জন্য মনোনয়ন শুরু হয়ে গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জয়ের ব্যাপারে সংশয় না থাকলেও রাহুল দুই জায়গায় প্রার্থী হওয়ার ব্যপারে নিশ্চিত নন।
  • আবার প্রিয়াঙ্কা চাইছেন না একই পরিবারের ৩ জন সংসদে যান।
  • সেক্ষেত্রে বিজেপি ফের পরিবারতন্ত্রের অভিযোগে সরব হতে পারে বিজেপি।
Advertisement