shono
Advertisement
Mayawati

উত্তরপ্রদেশ ভেঙে পৃথক রাজ্য! ভোটপ্রচারে প্রতিশ্রুতি মায়াবতীর

মীরাটে এলাহাবাদ হাই কোর্টের একটি বেঞ্চ গঠনও করা হবে বলে প্রতিশ্রুতি দিলেন তিনি।
Posted: 08:25 PM Apr 23, 2024Updated: 08:26 PM Apr 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় এলে উত্তরপ্রদেশ ভেঙে নতুন এক রাজ্য গড়ার প্রতিশ্রুতি দিলেন বিএসপি প্রধান মায়াবতী (Mayawati)। পশ্চিম উত্তরপ্রদেশের জেলাগুলি নিয়ে পৃথক রাজ্য গঠনের দাবি দীর্ঘদিনের। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মঙ্গলবার দাবি করলেন, তিনি ক্ষমতায় এলে এই দাবি পূরণ করবেনই। পাশাপাশি মীরাটে এলাহাবাদ হাই কোর্টের একটি বেঞ্চ গঠনও করা হবে বলে প্রতিশ্রুতি দিলেন তিনি।

Advertisement

মঙ্গলবার মীরাট আসন থেকে বিএসপি প্রার্থীর হয়ে প্রচারে এসেছিলেন দলিত নেত্রী। সেখানেই এক নির্বাচনী জনসভায় উত্তরপ্রদেশ ভেঙে নয়া রাজ্য গঠনের পক্ষে সওয়াল করলেন তিনি। পাশাপাশি কংগ্রেস ও বিজেপিকেও তোপ দাগেন তিনি। তোপ দাগেন সমাজবাদী পার্টিকেও। মায়াবতীর দাবি, এই দলগুলি কেউই চায় না তপসিলি জাতি/ উপজাতি সম্প্রদায়ের কেউ সংরক্ষণের সুবিধা পান।

মায়াবতীকে এদিন বলতে শোনা যায়, ''আমরা ক্ষমতায় এলে দীর্ঘদিনের দাবিগুলো পূরণ করতে ইতিবাচক পদক্ষেপ করব।'' তিনি এও দাবি করেন, বিএসপি ক্ষমতায় থাকাকালীন এক পৃথক রাজ্যের প্রস্তাব কেন্দ্রের কাছে পাঠিয়েছিলেন। তাঁর মতে, শুরু থেকেই দল মনে করত পশ্চিম উত্তরপ্রদেশের (Uttar Pradesh) জেলাগুলিকে নিয়ে পৃথক রাজ্য হওয়া উচিত।

[আরও পড়ুন: কত টাকায় লড়েছিলেন জীবনের প্রথম মামলা? গোপন তথ্য ফাঁস প্রধান বিচারপতির]

এবারের লোকসভা নির্বাচনে মায়াবতী ইন্ডিয়া জোটে যোগ দিতে পারেন, এমন গুঞ্জন ছিল। কিন্তু শেষপর্যন্ত কারও সঙ্গেই জোট গড়েনি বিএসপি। পরিস্থিতি যা তাতে মায়াবতীর 'ম্যাজিক' এই মুহূর্তে অনেকটাই ফিকে মনে করছে ওয়াকিবহাল মহল। এই অবস্থায় পৃথক রাজ্য গঠনের প্রতিশ্রুতি তাঁর দলকে অক্সিজেন দিতে পারে কিনা সেটাই দেখার।

[আরও পড়ুন: ভোট চাই ‘রামচন্দ্র’র, করজোড়ে জনতার দরবারে ‘সীতা-লক্ষ্মণ’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ক্ষমতায় এলে উত্তরপ্রদেশ ভেঙে নতুন এক রাজ্য গড়ার প্রতিশ্রুতি দিলেন বিএসপি প্রধান মায়াবতী।
  • পশ্চিম উত্তরপ্রদেশের জেলাগুলি নিয়ে পৃথক রাজ্য গঠনের দাবি দীর্ঘদিনের।
  • উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মঙ্গলবার দাবি করলেন, তিনি ক্ষমতায় এলে এই দাবি পূরণ করবেনই।
Advertisement