shono
Advertisement
Election Commission

বিতর্কে বিজেপির ভোট বিজ্ঞাপন, নারীদের অপমানের অভিযোগে কমিশনে মহিলা সংগঠন

অত্যন্ত 'নিম্ন রুচি'র ওই বিজ্ঞাপনে মহিলাদের অপমানের অভিযোগ উঠেছে।
Posted: 01:40 PM Apr 01, 2024Updated: 02:48 PM Apr 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন লোকসভা নির্বাচনে মহিলা ভোটকে অগ্রাধিকার দিতে বার বার বিজেপি (BJP) নেতাদের মুখে শোনা গিয়েছে নারী শক্তির জয়গান। তবে বাস্তব ক্ষেত্রে সেই মহিলাদেরই অপমানের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। ইন্ডিয়া জোটকে (INDIA Alliance) কটাক্ষ করে সম্প্রতি এক বিজ্ঞাপনের ভিডিও প্রকাশ করা হয়েছে বিজেপির তরফে। অভিযোগ, ওই বিজ্ঞাপনে মহিলাদের অপমান করেছে বিজেপি। অবমাননা করা হয়েছে বিয়ের মতো প্রথার। এই ইস্যুতে নির্বাচন কমিশনের দারস্থ হল অল ইন্ডিয়া প্রোগ্রেসিভ উইমেনস অ্যাসোসিয়েশন (AIPWA)।

Advertisement

গত রবিবার নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছে ইন্ডিয়া প্রোগ্রেসিভ উইমেনস অ্যাসোসিয়েশন। মহিলা সংগঠনটির অভিযোগ, "ওই বিজ্ঞাপন অত্যন্ত নিম্ন রুচির। কমিশন যেন দ্রুত এর বিরুদ্ধে পদক্ষেপ নেয়।" দাবি জানানো হয়েছে, মহিলাদের জন্য অপমানজনক এই বিজ্ঞাপন অবিলম্বে তুলে নিতে হবে বিজেপিকে। পাশাপাশি এই ঘটনার জন্য দেশের মহিলাদের কাছে ক্ষমা চাইতে হবে পদ্ম শিবিরকে। এছাড়াও এই ধরনের প্রচার রুখে দিতে মহিলাদের একজোট হওয়ার আবেদন জানানো হয়েছে। তাঁদের দাবি, এই বিজ্ঞাপনই বুঝিয়ে দেয় মুখে নারী শক্তির কথা বললেও বিজেপি আসলে কতখানি নারী বিদ্বেষী। অবশ্য শুধু মহিলা কমিশন নয়, এই বিজ্ঞাপন নিয়ে আগেই সরব হয়েছে দেশের বিরোধী শিবির। তাঁদের অভিযোগ, এই ভিডিওতে কনেরূপী মহিলার অপমান করা হয়েছে।

[আরও পড়ুন: ভোট বিজ্ঞাপনে মহিলাদের অবমাননা! বিজেপিকে তুলোধোনা বিরোধীদের]

কংগ্রেস (Congress) নেত্রী সুপ্রিয়া শ্রীনাত বলছেন, "বিয়ে একটি পবিত্র প্রথা। বিশ্বাসের উপর ভর করে তৈরি একটি সম্পর্ক। বিজেপি একটি অশ্লীল বিজ্ঞাপন দিয়ে আরও একবার নিজেদের রক্ষণশীল মানসিকতার প্রমাণ দিয়েছে। ওদের নজরে মহিলা মানেই তাঁর কাজ লেহেঙ্গা পরে, বউ সেজে বসে বরের মন জয় করা। ওরা এটুকুও বোঝে না বর খোঁজা এবং গণতন্ত্রে নিজেদের জনপ্রতিনিধি খোঁজা এক নয়।" শিব সেনার প্রিয়াঙ্কা চতুর্বেদী সাফ বলছেন,”বিজেপির এই বিজ্ঞাপনেই স্পষ্ট ওরা মেয়েদের কীভাবে দেখে। ওদের কাছে মেয়ে মানেই এভাবে বসে বরকে খুশি করতে হবে।”

[আরও পড়ুন: বর বাছতে গাঁ উজাড়! প্রধানমন্ত্রী বাছবে কী করে? ইন্ডিয়া জোটকে খোঁচা দিয়ে ভিডিও বিজেপির]

গত মঙ্গলবার ইন্ডিয়া জোটকে কটাক্ষ করে নিজেদের সোশাল মিডিয়া সাইটগুলিতে একটি রাজনৈতিক প্রচারের ভিডিও পোস্ট করে বিজেপি। ২ মিনিট ২৩ সেকেন্ডের ওই ভিডিওটিতে দেশের শীর্ষস্থানীয় বিরোধী নেতাদের ভূমিকায় দেখা যাচ্ছে বিভিন্ন অভিনেতাদের। একটি বিয়ের আগে দেখাশোনার জন্য একজোট হয়েছেন তাঁরা। তাতে এক মহিলাকে দেখানো হয়েছে কনের সাজে। তাঁর সামনে বসে থাকা নেতাকে রাহুল গান্ধী (Rahul Gandhi) বলে চিনে নিতে ভুল হয় না। যেমনই অনায়াসে চেনা যায় ‘মাফলারম্যান’ কেজরিওয়াল, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), কংগ্রেসের জাতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে, কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী, উদ্ধব ঠাকরে, লালুপ্রসাদ যাদব, তেজস্বী যাদব, অখিলেশ যাদবদেরও।

ভিডিওর শুরুতে দেখা যায়, রাহুলরূপী অভিনেতা কনে ও তাঁর অভিভাবকদের সঙ্গে বাকিদের পরিচয় করাচ্ছেন। এখানে তাঁকে বলতে শোনা যাচ্ছে, তাঁরা সকলে ভাগ বাটোয়ারা করেই খান। যদিও শেষপর্যন্ত বর কে হবে সেটাই ঠিক করা যায় না। অখিলেশ থেকে কেজরি, তেজস্বী থেকে উদ্ধব- সকলেই দাবি করতে থাকেন তাঁরা বর হওয়ার দাবিদার। ভিডিওর একেবারে শোনা যায় ভয়েস ওভার, ‘আপনারা কি মনে করেন? যাঁরা বর ঠিক করতে পারছেন না, তাঁরা প্রধানমন্ত্রী বেছে নিতে পারবেন? বংশগত লুটেরাদের চেষ্টা হবে ব্যর্থ, এবার চারশো পার।’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিজেপির বিজ্ঞাপনের বিরুদ্ধে আগেই সরব হয়েছিল বিরোধী শিবির।
  • বিজ্ঞাপন প্রত্যাহারের পাশাপাশি বিজেপিকে ক্ষমা চাওয়ার দাবি মহিলা সংগঠনের।
  • এই বিজ্ঞাপনেই স্পষ্ট মহিলাদের প্রতি বিজেপির রক্ষণশীল মানসিকতা।
Advertisement