সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এলপিজির (LPG) গ্রাহকদের আধার কার্ড তথা বায়োমেট্রিক তথ্য যাচাই করার কাজ সারতে হবে চলতি মাসেই। তেল সংস্থাগুলিকে চিঠি দিয়ে ডেডলাইন জানিয়ে দিল কেন্দ্র। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়ামের (Hindustan Petroleum) ডিরেক্টরদের চিঠি দিয়ে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, গ্যাসের আধার যাচাই ৩১ মার্চের মধ্যে সারতে হবে। অর্থাৎ হাতে সময় মাত্র দুদিন।
গত বছর অক্টোবরে কেন্দ্র তেল সংস্থাগুলিকে নির্দেশ দেয়, সমস্ত গ্রাহকদের বায়োমেট্রিক তথ্য তথা আধার তথ্য যাচাই করতে হবে। সেসময় সেই তথ্য যাচাই করার কোনও ডেডলাইন দেওয়া হয়নি। তবে মনে করা হচ্ছিল, ৩১ ডিসেম্বরের মধ্যেই তথ্য যাচাই শেষ করতে চাইছে কেন্দ্র। যার জেরে রীতিমতো তাড়াহুড়ো পড়ে যায় গ্রাহকদের মধ্যে। গ্যাসের আউটলেটগুলির সামনে লম্বা লাইন পড়াও শুরু হয়। তবে সেসময় গ্যাস সংস্থাগুলি আশ্বস্ত করে, গ্রাহকদের আধার তথ্য যাচাই করার জন্য পর্যাপ্ত সময় দেওয়া হবে।
[আরও পড়ুন: আমাজনে মারা গেল বিশ্বের সবচেয়ে বড় সাপ, অ্যানাকোন্ডার মৃত্যু ঘিরে ঘনাচ্ছে রহস্য]
এবার শোনা যাচ্ছে এ মাসেই কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রক একটি চিঠিতে তিন প্রধান গ্যাস সরবরাহকারী সংস্থাকে জনিয়ে দিয়েছে ৩১ মার্চ অর্থাৎ রবিবারের মধ্যে আধার যাচাই সারতে হবে। গ্যাস সংস্থাগুলি সূত্রে খবর, এ পর্যন্ত মোটামুটি ৭০ থেকে ৮০ শতাংশ গ্রাহকের তথ্য যাচাই সম্ভব হয়েছে। অর্থাৎ আর মাত্র দুদিনের মধ্যে ২০-৩০ শতাংশ গ্রাহকের তথ্য যাচাই করতে হবে। যা একপ্রকার অসম্ভব বলে মনে করা হচ্ছে।
[আরও পড়ুন: খাবারে বিষ মিশিয়ে ‘খুন’ মুখতার আনসারিকে! যোগী সরকারের বিরুদ্ধে বিস্ফোরক গ্যাংস্টারের পরিবার]
যদিও ওই সময়সীমার মধ্যে আধার (Aadhar Card) তথ্য যাচাই না করা হলে কী হবে, সেটা এখনও স্পষ্ট নয়। সেক্ষেত্রে কি গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন হতে পারে? বা ভরতুকি বন্ধ হয়ে যেতে পারে? সবটা নিয়েই একটা ধোঁয়াশার পরিস্থিতি তৈরি হয়েছে। তবে শোনা যাচ্ছে, ভরতুকি বন্ধ হওয়া বা সংযোগ সাময়িক বিচ্ছিন্ন হওয়ার কোনও নির্দেশে কেন্দ্রের তরফে নেই।