shono
Advertisement
Maldivian Foreign Minister

সংঘাত আবহেই ভারতে মালদ্বীপের বিদেশমন্ত্রী, দুদেশের সম্পর্ক নিয়ে বৈঠক জয়শংকরের সঙ্গে

Published By: Suchinta Pal ChowdhuryPosted: 11:09 AM May 09, 2024Updated: 11:09 AM May 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে এলেন মালদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামির। বৈঠক করবেন বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে। গত পাঁচ মাস ধরে দ্বীপরাষ্ট্রটির সঙ্গে সংঘাত তীব্র হয়েছে নয়াদিল্লির। আগামী ১০ মের মধ্যে দেশ থেকে ভারতীয় সেনা সরানোর ডেডলাইন বেঁধে দিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। আর তার আগে মুসা জামিরের এই সফরকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকরা।   

Advertisement

দেশে চলছে লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই তিনদফার ভোটপ্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আগামী ১৩ মে তৃতীয় দফার নির্বাচন। এই ভোট আবহেই বুধবার দিল্লিতে পা রাখেন মুসা জামির। আর নিজের প্রথম ভারত সফর নিয়ে খুবই উচ্ছ্বসিত মালদ্বীপের বিদেশমন্ত্রী। এদিন এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, 'আমার প্রথম ভারত সফরে দিল্লিতে এলাম। দুদেশের সম্পর্ক মজবুত করতে ইতিবাচক আলোচনা করার জন্য আমি আশাবাদী। এছাড়া ভারতের বৈচিত্রময় সংস্কৃতির সঙ্গে অবহিত হতে পারার জন্য আমি খুবই উচ্ছ্বসিত।'

এএনআই সূত্রে খবর, মুসা জামিরের ভারতে আসা নিয়ে একটি বিবৃতি দিয়ে বিদেশমন্ত্রক জানিয়েছে, '৯ মে, বৃহস্পতিবার মালদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামির বৈঠক করবেন বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে। দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক বিষয় নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হবে। ভারত মহাসাগর অঞ্চলে সামুদ্রিক নিরাপত্তা বজায় রাখতে মালদ্বীপ আমাদের কৌশলগত সহযোগী। আমরা আশা করছি, মুসা জামিরের এই সফর দুদেশের দ্বিপাক্ষিক সহযোগিতাকে অন্যমাত্রায় নিয়ে যাবে।'

বলে রাখা ভালো, সম্পর্কে টানাপড়েনের মাঝেও মালদ্বীপে জরুরি পণ্যের জোগান বজায় রেখেছে ভারত। নয়াদিল্লির এহেন মানবিক পদক্ষেপে রীতিমতো আপ্লুত জামির। গত মাসে দুই দেশের মধ্যে বন্ধুত্ব অটুট ও সময়পরীক্ষিত বলেই কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন তিনি। এক্স হ্যান্ডেলে ধন্যবাদ জ্ঞাপন করে জামির লিখেছিলেন, ‘ভারত অত্যাবশ্যকীয় পণ্যের রপ্তানি জারি রেখেছে। এনিয়ে দুদেশের মধ্যে যে চুক্তি রয়েছে তা পুনর্নবীকরণ করেছে ভারত। এর জন্য বিদেশমন্ত্রী এস জয়শংকরকে আন্তরিক ধন্যবাদ। ভারত সরকারকে ধন্যবাদ। এর মাধ্যমেই প্রমাণ হয় যে দুদেশের মধ্যে অটুট বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।’

মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু যে চিনের হাতে তামাক খান সেকথা সকলের জানা। বেজিংয়ের উস্কানিতেই ভারতের সঙ্গে সংঘাতে জড়িয়েছে মালে। দেশ থেকে ভারতীয় সেনা সরানোর নির্দেশ দেওয়া, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে আপত্তিকর মন্তব্য এইরকম একাধিক বিষয়ে দিল্লির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে ঠেকেছে মালদ্বীপের। কিন্তু এই টানাপড়েনের মাঝেও পড়শি দেশে সাহায্যের হাত বাড়িয়ে রেখেছে নয়াদিল্লি।

উল্লেখ্য, এই মুহূর্তে ভারতের সঙ্গে সংঘাতে জড়ানোর ফল হাড়ে হাড়ে টের পাচ্ছে মালদ্বীপ। দ্বীপরাষ্ট্রে ভারতীয় পর্যটকের সংখ্যা রেকর্ড হারে কমে গিয়েছে। দিল্লির কাছে ঋণের পরিমাণও বিপুল। এর ফলে ক্ষোভের সঞ্চার হচ্ছে দ্বীপরাষ্ট্রের অন্দরে। পরিস্থিতি বেগতিক বুঝে গত মাসেই ভারতকে তাদের ‘ঘনিষ্ঠতম’ সঙ্গী বলে উল্লেখ করেন মুইজ্জু। পাশাপাশি আর্জি জানান, মালদ্বীপের ঋণ মকুব করে দিক নয়াদিল্লি। বলে রাখা ভালো, গত বছরের শেষ পর্যন্ত যা হিসেব ভারতের কাছে দ্বীপরাষ্ট্রের ঋণ প্রায় ৪০০.৯ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩ হাজার ২০০ কোটি টাকা। ফলে মুসার এই সফরে দুদেশের সম্পর্কের উন্নতি হয় কি না সেদিকেই নজর থাকবে কূটনৈতিক মহলের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার দিল্লিতে পা রাখেন মুসা জামির। আর নিজের প্রথম ভারত সফর নিয়ে খুবই উচ্ছ্বসিত মালদ্বীপের বিদেশমন্ত্রী।
  • ৯ মে, বৃহস্পতিবার মালদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামির বৈঠক করবেন বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে। দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক বিষয় নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হবে।
  • সম্পর্কে টানাপড়েনের মাঝেও মালদ্বীপে জরুরি পণ্যের জোগান বজায় রেখেছে ভারত। নয়াদিল্লির এহেন মানবিক পদক্ষেপে রীতিমতো আপ্লুত জামির।
Advertisement