shono
Advertisement

রাজ্যসভায় আসন বদল, একেবারে শেষ সারিতে জায়গা পেলেন মনমোহন সিং

কেন এই সিদ্ধান্ত?
Posted: 08:58 AM Feb 03, 2023Updated: 09:53 AM Feb 03, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: রাজ্যসভার (Rajya Sabha) সামনের সারি থেকে সরিয়ে দেওয়া হল প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের (Manmohan Singh) আসন। বৃহস্পতিবার রাজ্যসভার আসনে রদবদল করা হয়। তারপরেই জানা যায়, একেবারে পিছনের সারির আসন বরাদ্দ করা হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রীর জন্য। তাঁর দল কংগ্রেসের (Congress) তরফে এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়। শুধু মনমোহন সিং নয়, আসন রদবদল করা হয়েছে আরও অনেক সাংসদের। এবার থেকে সামনের সারিতে বসবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে (Mallikarjun Kharge)।

Advertisement

কেন হঠাৎ পিছনের সারিতে পাঠিয়ে দেওয়া হল প্রাক্তন প্রধানমন্ত্রীর আসন? কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, চলাফেরা করতে খুবই অসুবিধা হয় ৯০ বছর বয়সি সাংসদের। হুইলচেয়ারের সাহায্য ছাড়া কার্যত নড়তেই পারেন না মনমোহন। ফলে রাজ্যসভার সামনের সারি পর্যন্ত নিজের হুইলচেয়ার নিয়ে এগিয়ে আসা খুবই অসুবিধাজনক। এই কথা ভেবেই পিছনের সারিতে তাঁর বসার ব্যবস্থা করা হয়েছে। রাজ্যসভার গত অধিবেশনেই এই সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল।

[আরও পড়ুন: বিজেপির শীর্ষনেতার সঙ্গে ঘনিষ্ঠ যোগ নওশাদের! হোয়াটসঅ্যাপ চ্যাটে বহু চাঞ্চল্যকর তথ্য]

তবে সামনের সারিতে বসার সুযোগ পাচ্ছেন রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। সেই সঙ্গে একাধিক বিরোধী দলের প্রতিনিধিদেরও রাজ্যসভায় সামনের সারিতে আসন দেওয়া হয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী ডি এইচ দেবগৌড়া, সঞ্জয় সিংয়ের মতো নেতারা একেবারে সামনের সারিতেই বসবেন। প্রথম সারিতে বসবেন তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ও ব্রায়েন। রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশও সামনের সারিতে বসবেন। 

বিজেপির তরফেও বেশ কয়েকজন সাংসদের আসন বদল করা হয়েছে। তবে সামনের সারিতে যাঁরা বসতেন, তাঁদের আসন পরিবর্তন করা হয়নি। প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে রাজ্যসভার সাংসদ হিসাবে নির্বাচিত হন মনমোহন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পান প্রাক্তন প্রধানমন্ত্রী। তবে বয়সজনিত অসুবিধার কারণে সম্পূর্ণভাবে হুইলচেয়ারের উপর নির্ভরশীল হয়ে পড়েছেন প্রবীণ অর্থনীতিবিদ।  

[আরও পড়ুন: ২০১৯ থেকে ২১ বার বিদেশ গিয়েছেন মোদি, খরচ কত, রাজ্যসভায় জানাল কেন্দ্র]

 
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement