shono
Advertisement

‘মন কি বাতে’র শততম পর্ব সম্প্রচার বাধ্যতামূলক, কমিউনিটি রেডিও স্টেশনগুলিকে নির্দেশ কেন্দ্রের!

সম্প্রচারের 'প্রমাণ'ও পাঠাতে বলা হয়েছে বলে দাবি।
Posted: 01:01 PM Apr 26, 2023Updated: 01:01 PM Apr 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এপ্রিলের শেষ দিন, আগামী রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) ১০০তম ‘মন কি বাতে’র (Mann Ki Baat) সরাসরি সম্প্রচার করার জন্য কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে নির্দেশ দেওয়া হল সমস্ত কমিউনিটি রেডিও স্টেশনগুলিকে। এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।

Advertisement

গত কয়েক দিন ধরেই প্রধানমন্ত্রীর রেডিও অনুষ্ঠান নিয়ে প্রচার তুঙ্গে। একটি ১০০ টাকার মুদ্রার সিরিজও প্রকাশ করা হবে এই মুহূর্তকে স্মরণীয় করে রাখতে। স্বয়ং প্রধানমন্ত্রীই সেটি প্রকাশ করবেন। ওই বিশেষ মুদ্রাগুলিতে মোদির রেডিও শোয়ের লোগো ও টাইটেল থাকবে। এই পরিস্থিতিতে কমিউনিটি রেডিও স্টেশনগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, তারা যেন সবাই অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচার করে।

[আরও পড়ুন: অগ্নিকাণ্ডের জেরে বিদ্যুৎ বিচ্ছিন্ন, মোবাইলের আলোয় অস্ত্রোপচার কলকাতা মেডিক্যাল কলেজে]

কেবল নির্দেশ দেওয়াই নয়, সেই সঙ্গে অনুষ্ঠানের পরে নির্দেশ পালনের ‘প্রমাণ’ও পাঠাতে বলা হয়েছে বলে দাবি। কী সেই প্রমাণ? বলা হয়েছে অনুষ্ঠানের প্রথম ২৫ সেকেন্ড ও শেষের ২৫ সেকেন্ডের অডিও ক্লিপ যেন পাঠিয়ে দেওয়া হয় কেন্দ্রীয় মন্ত্রককে। এখানেই শেষ নয়। এরই পাশাপাশি ‘মন কি বাতে’র ১০০তম এপিসোডের উদযাপনের প্রমাণ হিসেবে ছবিও পাঠাতে বলা হয়েছে।

এহেন নির্দেশের উত্তরে কী বলছে রেডিও স্টেশনগুলি? এক রেডিও অপারেটর সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় বলছেন, ”সপ্তাহান্তের পরিকল্পনা মানুষ আগেই করে রাখে। খুব অল্প মানুষই ওই অনুষ্ঠান শোনে। কিন্তু এবার যেহেতু বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে, তাই আমাদের তা সম্প্রচার করতে হবে। অন্যথায় আমরা এই অনুষ্ঠানের এপিসোডগুলির সম্প্রচার করি না।”

[আরও পড়ুন: কালিয়াগঞ্জে তক্তার নিচে লুকিয়ে পুলিশ, টেনে বের করে বেধড়ক মারল উন্মত্ত জনতা, ভাইরাল ভিডিও]

উল্লেখ্য, ২০১৪ সালের ৩ অক্টোবর থেকে শুরু হয়েছিল ‘মন কি বাত’। এযাবৎ অনুষ্ঠানটির ৯৯টি এপিসোড হয়েছে। ৩০ এপ্রিলের ১০০তম পর্ব ঘিরে তাই কেন্দ্রের আগ্রহ তুঙ্গে। ইতিমধ্যেই সরকারের তরফে জানানো হয়েছে, দেশের ১০০ কোটি মানুষ অন্তত একবার হলেও এই অনুষ্ঠানের সম্প্রচার শুনেছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement