Advertisement

পাকিস্তানের জয়ে উল্লাস সহপাঠীদের, প্রতিবাদ করায় খুনের হুমকি কাশ্মীরের তরুণীকে

12:15 PM Oct 28, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার ভারত ও পাকিস্তানের বিশ্বকাপ ম্যাচ চলাকালীন পাকিস্তানের হয়ে জয়ধ্বনি দেওয়া ও পাকিস্তানের (Pakistan) জয়ে উদযাপন করার অভিযোগে সন্ত্রাসবিরোধী আইনে মামলা রুজু হয়েছে কাশ্মীরি (Kashmir) মেডিক্যাল পড়ুয়া তরুণীদের বিরুদ্ধে। এবার সহপাঠীদের পাকিস্তানের জয়ধ্বনি দেওয়ার প্রতিবাদ করায় খুনের হুমকির মুখে পড়লেন এক ডাক্তারি পড়ুয়া তরুণী।

Advertisement

ওই তরুণীর নাম অনন্যা জামওয়াল। আবদুল্লা গাজি নামের এক টুইটেরাত্তি তাঁকে ‘কালপ্রিট’, ‘আরএসএস’ ও ‘পুলিশের চর’ বলে তোপ দেগে দাবি করেছেন, ওই তরুণীর অভিযোগের ভিত্তিতেই অভিযুক্ত ছাত্রীদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা দায়ের করা হয়েছে।

[আরও পড়ুন: Kiran Gosavi: আরিয়ান খান মামলায় চাঞ্চল্যকর মোড়, এনসিবির সাক্ষী কিরণ গোসাভিকে আটক করল পুণে পুলিশ]

অনন্যার দাবি, এরপরই সোশ্যাল মিডিয়ায় নানা হুমকির মুখে পড়তে হয়েছে তাঁকে। এমনকী খুনের হুমকিও দেওয়া হচ্ছে। ওই তরুণী টুইটারে লিখেছেন, ”যারা পাকিস্তানের জয়ে উল্লাস করেছিল আমি তাদের বিরোধিতা করেছিলাম। এরপর থেকেই আমাকে নানা ভাবে উত্যক্ত করা হচ্ছে। আমি কাউকেই ধরিয়ে দিইনি এবং আমি পুলিশের চরও নই। ওরা নিজেরাই নিজেদের ফাঁদে পড়েছে।”

এদিকে কাশ্মীরের জঙ্গি গোষ্ঠী ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট তথা ইউএলএফের তরফেও যাঁরা ওই ছাত্রীদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন তাঁদের হুমকি দেওয়া হয়েছে। শুধু তাই নয়, অভিযোগকারীদের ‘অ-স্থানীয়’ তথা বহিরাগত বলেও দেগে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, রবিবার বিশ্বকাপের ম্যাচে ভারতকে ১০ উইকেটে হারিয়ে দেয় পাকিস্তান। সেই সময়ই একটি ভিডিও ভাইরাল হয়। তাতে শ্রীনগরের মেডিক্যাল কলেজ ও শ্রী কাশ্মীর ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের গার্লস হস্টেলে পড়ুয়া তরুণীদের দেখা গিয়েছে পাকিস্তানের জয়ে উচ্ছ্বসিত হয়ে উঠতে। ভিডিওয় তাঁদের পাকিস্তানের জয়ধ্বনি দিতে দেখা গিয়েছে। ওই তরুণীদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

ঘটনায় মিশেছে রাজনীতিও। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি প্রশ্ন তুলেছেন, কেন পাকিস্তানের জয়ে কাশ্মীরিদের উচ্ছ্বাস প্রদর্শনকে ঘিরে এত রাগ দেখানো হচ্ছে। মেহবুবার এহেন প্রশ্নের পরে তাঁকে খোঁচা দিয়ে হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, মেহবুবার ডিএনএ-তে গণ্ডগোল রয়েছে।

[আরও পড়ুন: Petrol Diesel Price: কলকাতায় সেঞ্চুরি পেরিয়ে গেল ডিজেল, রুটিন মেনে বাড়ল পেট্রলের দামও]

Advertisement
Next