shono
Advertisement

অমরনাথ হামলা নিয়ে চুপ কেন চিন, সওয়াল মেহবুবার

বেজিংয়ের এই অবস্থানে নিন্দায় মুখর জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী। The post অমরনাথ হামলা নিয়ে চুপ কেন চিন, সওয়াল মেহবুবার appeared first on Sangbad Pratidin.
Posted: 09:03 AM Jul 16, 2017Updated: 03:52 AM Jul 16, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অমরনাথে তীর্থযাত্রীদের উপর ন্যক্কারজনক হামলা বিশ্বের প্রায় সমস্ত দেশ ভারতের পাশে দাঁড়িয়েছে। নিন্দা করেছে জঙ্গি হামলার। কিন্তু প্রতিবেশী দেশ চিন এখনও কেন চুপ? কেন তাঁরা এই হামলার নিন্দা করল না? এমনটাই প্রশ্ন তুললেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

Advertisement

[নিয়ন্ত্রণরেখায় ফের পাক হামলা, শহিদ এক ভারতীয় জওয়ান]

শনিবার এক সাক্ষাৎকারে অমরনাথ যাত্রায় জঙ্গি হামলার ঘটনায় চিনের চুপ থাকা নিয়ে বিস্ময় প্রকাশ করে মুফতি বলেন, ‘চিনের উচিত ছিল অমরনাথ যাত্রায় জঙ্গি হামলার ঘটনায় সরব হওয়া। কিন্তু আশ্চর্যজনকভাবে তাঁরা চুপ রয়েছে। সারা বিশ্বের দেশ যেখানে এই ন্যক্কারজনক হামলার নিন্দা করেছে, সেখানে বেজিং একটি শব্দও খরচ করেনি। এই হামলার বিরুদ্ধে গোটা দেশ একসঙ্গে সরব হয়েছে। সবাই এর নিন্দা করেছে। আমার মনে হয়, ভারতের পড়শি দেশটিরও এই প্রসঙ্গে কিছু বলা উচিত ছিল।’

[চোখের জলে দিন গুনছেন শিকলে বাঁধা এই মা]

পাকিস্তানের সঙ্গে চিনের সুসম্পর্ক সর্বজনবিদিত। আর সেকারণেই গোটা বিশ্বের দেশগুলি যেখানে কাশ্মীর সীমান্তে জঙ্গি কার্যকলাপে পাকিস্তানের মদত দেওয়াকে ভাল চোখে দেখে না, সেখানে বেজিং বরাবরই চুপ থেকেছে। এই প্রসঙ্গ টেনে এনে মুফতি বলেন, ‘জম্মু-কাশ্মীর সীমান্তে জঙ্গি কার্যকলাপে বরাবরই পাকিস্তান মদত জুগিয়ে থাকে। বিশ্বের বহু দেশ এই নিন্দা করলেও বেজিং কখনই এই বিষয়ে মুখ খোলে না।’ এর পাশাপাশি মুফতি অভিযোগ তোলেন, আইনশৃঙ্খলার কারণে নয়, বিদেশি শক্তির কারণেই অশান্ত কাশ্মীর উপত্যকা। বলেন, ‘আইনশৃঙ্খলাজনিত কারণে কাশ্মীর উপত্যকা অশান্ত নয়। এর পিছনে বিদেশি শক্তির হাত রয়েছে। আমাদের প্রতিবেশী দেশগুলিও এর জন্য দায়ী। শুধু তাই নয়, গত ৭০ বছরে দেশের ভিতরেও এমন অনেক শক্তি রয়েছে যারা কাশ্মীরের অশান্তির জন্য দায়ী। এই সমস্যা মেটাতে সবাইকে একযোগে এগিয়ে আসতে হবে। গোটা দেশের উচিত একত্রিত হয়ে এই সমস্যার মোকাবিলা করা।’

[মোদির বিদেশ সফরের খরচ কত? বিচিত্র জবাব PMO-র]

এদিনই অমরনাথ যাত্রায় সন্ত্রাসবাদীদের হামলার ঘটনা নিয়ে সর্বদলীয় বৈঠক ডেকেছিল কেন্দ্র। সেখানে উপস্থিত ছিল বিরোধী দলগুলিও। বৈঠকের পর প্রত্যেকে জানায়, কাশ্মীর-সহ গোটা দেশে সন্ত্রাসবাদী কার্যকলাপ রুখতে তাঁরা কেন্দ্রের পাশেই রয়েছে। এর পাশাপাশি অমরনাথে তীর্থযাত্রীদের ওপর হামলার ঘটনারও নিন্দা করেন তাঁরা। এদিকে, এই হামলায় মৃতের সংখ্যা বেড়ে হল ৮। আহত অবস্থায় হাসপাতালে ভরতি থাকা ললিতাবেন নামে এক মহিলা রবিবার মারা গিয়েছেন।

 

The post অমরনাথ হামলা নিয়ে চুপ কেন চিন, সওয়াল মেহবুবার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার