shono
Advertisement

বুকে সাঁটা SC-ST স্টিকার, পুলিশে যোগ দিতে গিয়ে হেনস্তার শিকার প্রার্থীরা

কেন এরকম করা হল যুবকদের সঙ্গে? The post বুকে সাঁটা SC-ST স্টিকার, পুলিশে যোগ দিতে গিয়ে হেনস্তার শিকার প্রার্থীরা appeared first on Sangbad Pratidin.
Posted: 03:16 PM Apr 30, 2018Updated: 05:21 PM Aug 24, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুলিশে যোগ দিতে গিয়েছিলেন তাঁরা। কিন্তু গিয়ে শিকার হলেন চরম হেনস্তার। মেডিক্যাল পরীক্ষার সময় তাঁদের বুকে সেঁটে দেওয়া হল এসসি ও এসটি স্টিকার। ঘটনায় দৃশ্যতই অস্বস্তিতে পড়েছেন যুবকরা। মধ্যপ্রদেশের এহেন ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশে।

Advertisement

[  আম্বেদকর-মোদি তো আদতে ব্রাহ্মণ, গুজরাটের স্পিকারের মন্তব্যে শোরগোল ]

জাতপাতের রাজনীতি যে কিছু রাজ্যে কতখানি প্রবল, এই ঘটনা যেন ফের তা প্রমাণ করছে। কনস্টেবল পদে নিয়োগের জন্য ওই যুবকদের ডাক পড়েছিল। মধ্যপ্রদেশের এক জেলা হাসপাতালে প্রায় ২০৬ জন প্রার্থীকে মেডিক্যাল পরীক্ষার জন্য ডাকা হয়েছিল। তাঁদের মধ্যে যাঁরা তফসিলি জাতি ও উপজাতি ভুক্ত তাঁদের চিহ্নিত করার জন্য কিছু যুবকের বুকে স্টিকার সেঁটে দেওয়া হয়। চাকরির জন্য কোনও প্রার্থীই এ নিয়ে প্রতিবাদ করেননি। কেউ টুঁ শব্দটি পর্যন্ত করেননি। বরং অস্বস্তি নিয়েই লাইনে দাঁড়িয়ে থাকেন। কিন্তু এ খবর ছড়াতে দেরি হয়নি। যুবকদের ছবিও প্রকাশ্যে চলে আসে। তারপরই এ নিয়ে শোরগোল পড়ে।

জানা যাচ্ছে, সাধারণ প্রার্থীদের সঙ্গে যাতে এসসি-এসটি প্রার্থীরা মিশে না যান, সে কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু এই জেরে রীতিমতো অপমান ও হেনস্তার শিকার হয়েছেন যুবকরা। এভাবে আলাদা করার প্রক্রিয়া ঠিক কার মস্তিষ্কপ্রসূত, তা জানা যায়নি। ঘটনা নজরে আসতেই অবশ্য নড়েচড়ে বসেছে প্রশাসন। পুরো ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। যদিও এ নিয়ে ছেড়ে কথা বলেনি কংগ্রেস। বিরোধী দলের পক্ষ থেকে তীব্র আক্রমণ শানানো হয়েছে শাসকদলকে। জানানো হয়েছে, শাসকল যে সংখ্যালঘু ও দলিতদের দেখতে পারে না, এ ঘটনা থেকেই তা প্রমাণিত হচ্ছে। অন্যদিকে বিজেপির সাফাই, আসলে এসসি ও এসটি প্রার্থীরা উচ্চতা এবং ছাতির মাপের ক্ষেত্রে খানিকটা ছাড় পান। সেই জন্য সাধারণ প্রার্থীদের থেকে তাঁদের আলাদা করতেই এই ব্যবস্থা করা হয়েছে। পুরো ঘটনায় এই মুহূর্তে শুরু হয়েছে তুমুল রাজনৈতিক বিতণ্ডা।

[  ‘বর্তমান যুগের নারদ হল গুগল’, দাবি গুজরাটের মুখ্যমন্ত্রীর ]

The post বুকে সাঁটা SC-ST স্টিকার, পুলিশে যোগ দিতে গিয়ে হেনস্তার শিকার প্রার্থীরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার