Advertisement

গুজরাটে ৬ লক্ষ কোটির বিনিয়োগ আম্বানির, তৈরি হবে ১০ লক্ষ চাকরির সুযোগ

06:46 PM Jan 13, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটে (Gujarat) ৮০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে রিলায়েন্স (Reliance)। ভারতীয় মুদ্রায় যা দাঁড়াচ্ছে ৫ লক্ষ ৯৫ হাজার কোটি টাকায়। গুজরাটকে কার্বনমুক্ত করার লক্ষ্যে গ্রিন এনার্জিতে ওই বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করবে মুকেশ আম্বানির (Mukesh Ambani) সংস্থা। এর ফলে ১০ লক্ষ প্রত্যক্ষ বা পরোক্ষ কর্মসংস্থান তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

বৃহস্পতিবার গুজরাট সরকারের সঙ্গে একটি মউ স্বাক্ষরিত হল রিলায়েন্সের। এরপরই সংস্থার তরফে এক বিবৃতিতে পুরো প্রকল্প সম্পর্কে ঘোষণা করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, গুজরাটকে নেট জিরো ও কার্বনমুক্ত করার লক্ষ্যেই ওই প্রকল্প। ১০ থেকে ১৫ বছরের মধ্যে ১০০ গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদনকারী প্ল্যান্ট ও গ্রিন হাইড্রোজেন ইকো সিস্টেম স্থাপন করা হবে রাজ্যে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে কংগ্রেসের টিকিটে ভোটে লড়বেন উন্নাওয়ের নির্যাতিতার মা, প্রথম দফার তালিকা ঘোষণা প্রিয়াঙ্কার]

ইতিমধ্যেই এই নতুন প্ল্যান্ট স্থাপনের জন্য জমি খোঁজাও শুরু করে দিয়েছে রিলায়েন্স। গুজরাটের কচ্ছ, বনসকণ্ঠ ও ধোলেরায় জমি চাইছে তারা। সরকারকে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে কচ্ছেই তাদের প্রয়োজন হবে সাড়ে চার লক্ষ একর জমি। পাশাপাশি রাজ্যে আরও ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে বলেও জানিয়েছে রিলায়েন্স কর্তৃপক্ষ। এছাড়াও বর্তমান প্রক‌ল্পগুলি ও নতুন পরিকল্পনার জন্য আরও ২৫ হাজার কোটি টাকা আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে বিনিয়োগ করা হবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

Advertising
Advertising

উল্লেখ্য, কয়েক দিন আগেই অনলাইন ডেলিভারি সংস্থা ডুনজোতে বিনিয়োগ করেছে রিলায়েন্স। সংস্থার ২৫.৮ শতাংশ শেয়ার কিনেছে রিলায়েন্স রিটেল। সব মিলিয়ে ১ হাজার ৪৮৮ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে ওই খাতে। এর ফলে অনলাইন পরিষেবাতেও এক নতুন সূচনা করেছে আম্বানির সংস্থা। এবার গুজরাটে আরও অনেক বড় এক বিনিয়োগ করতে দেখা গেল তাদের।

[আরও পড়ুন: ‘বিজেপির টিকিটে ভোটে আর লড়ব না’, সুদীপ রায় বর্মনের ঘোষণায় নয়া জল্পনা ত্রিপুরায়]

Advertisement
Next