shono
Advertisement
Narendra Dabholkar

১১ বছর পর দাভোলকর হত্যা মামলায় দোষী সাব্যস্ত ২, ছাড়া পেলেন ৩ অভিযুক্ত

২০১৩ সালের ২০ অগস্ট গুলি করে খুন করা হয় যুক্তিবাদী আন্দোলনের অন্যতম মুখ নরেন্দ্র দাভোলকরকে।
Published By: Subhajit MandalPosted: 01:28 PM May 10, 2024Updated: 01:36 PM May 10, 2024

ব্সংয bবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নরেন্দ্র দাভোলকর (Narendra Dabholkar) হত্যা মামলায় অভিযুক্ত দুই আততায়ী শরদ কালাসকর এবং শচীন আন্ডুরেকে দোষী সাব্যস্ত করল পুণের বিশেষ UAPA আদালত। হত্যাকাণ্ডের প্রায় ১১ বছর পর অবশেষে সুবিচার পেতে চলেছেন দাভোলকরের অনুগামীরা। তবে ওই হত্যাকাণ্ডের আরও ৩ অভিযুক্তকে এদিন সব অভিযোগ থেকে মুক্তি দিয়ে দিয়েছে আদালত।

Advertisement

পেশায় চিকিৎসক তথা কুসংস্কার-বিরোধী, যুক্তিবাদী আন্দোলনের অন্যতম মুখ নরেন্দ্র দাভোলকরকে ২০১৩ সালের ২০ অগস্ট গুলি করে খুন করা হয়। এই খুনের পিছনে উগ্র হিন্দুত্ববাদীদের মদত রয়েছে বলে অভিযোগ ওঠে। যুক্তিবাদী ওই চিকিৎসক মর্নিং ওয়াকে গিয়েছিলেন। সেসময় প্রকাশ্যেই তাঁকে গুলি করা হয়।

[আরও পড়ুন: ‘ভোটে লড়তে চাই’, জামিন চেয়ে আদালতের দ্বারস্থ খলিস্তানি নেতা অমৃতপাল

ওই ঘটনার পর এক দশক টানাপোড়েন চলেছে। ২০২২ সালে মামলার মূল দুই অভিযুক্তকে চিহ্নিত করেন ঘটনার সাক্ষী কিরণ কাম্বলে। কিরণ কাম্বলে পুণে পুরসভার সাফাইকর্মী। ওই ঘটনার সময় অদূরেই কাজ করছিলেন তিনি। শরদ কালাসকর এবং শচীন আন্ডুরে দাভোলকরকেই গুলি চালিয়ে হত্যা করেছেন বলে জানান কিরণ। ওই দুই অভিযুক্তকেই শেষ পর্যন্ত দোষী সাব্যস্ত করল আদালত।

[আরও পড়ুন: রেভান্না সেক্স স্ক্যান্ডালে নয়া মোড়, অভিযোগ করতে জোর করা হয়েছিল, বিস্ফোরক ‘নির্যাতিতা’]

দীর্ঘদিনের অভিযোগ, যুক্তিবাদী দাভোলকর হত্যার পিছনে হাত ছিল হিন্দুত্ববাদীদের। বিচার প্রক্রিয়ায় ঢিলেমির নেপথ্যেও হিন্দুত্ববাদীদের কলকাঠি নাড়ার অভিযোগ রয়েছে। সাংবাদিক গৌরী লঙ্কেশ, বাম নেতা গোবিন্দ পানসারে-সহ একাধিক খুনের পিছনে উগ্র হিন্দুত্ববাদীদের হাত রয়েছে বলে গোড়া থেকেই অভিযোগ উঠেছে। সেই সব ঘটনার তদন্তে এবং মামলায় এতদিনের বিলম্ব প্রশ্ন তুলেছেন অনেকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নরেন্দ্র দাভোলকর হত্যা মামলায় অভিযুক্ত দুই আততায়ী শরদ কালাসকর এবং শচীন আন্ডুরেকে দোষী সাব্যস্ত করল পুণের বিশেষ UAPA আদালত।
  • হত্যাকাণ্ডের প্রায় ১১ বছর পর অবশেষে সুবিচার পেতে চলেছেন দাভোলকরের অনুগামীরা।
  • হত্যাকাণ্ডের প্রায় ১১ বছর পর অবশেষে সুবিচার পেতে চলেছেন দাভোলকরের অনুগামীরা।
Advertisement