shono
Advertisement

বাতিল বিজ্ঞাপন, দ্রুত তদন্ত, বোর্নভিটার বিরুদ্ধে কড়া পদক্ষেপ জাতীয় শিশু সুরক্ষা কমিশনের

বোর্নভিটায় ক্ষতিকারক উপাদান আছে বলে দাবি করেছিলেন এক সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার।
Posted: 06:22 PM Apr 26, 2023Updated: 06:22 PM Apr 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্বাস্থ্যকর উপাদান রয়েছে এনার্জি ড্রিঙ্ক বোর্নভিটায় (Bournvita)- কয়েকদিন আগে এমনই চাঞ্চল্যকর দাবি করেছিলেন এক সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার। তারপরেই অভিভাবকদের আলোচনার উঠে আসে বোর্নভিটা। এহেন পরিস্থিতিতে হস্তক্ষেপ করল জাতীয় শিশু সুরক্ষা কমিশন (NCPCR)। অবিলম্বে এই এনার্জি ড্রিঙ্কের বিজ্ঞাপন বন্ধ করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে এক সপ্তাহের মধ্যে বোর্নভিটার উপাদান সংক্রান্ত তদন্ত করে রিপোর্ট পেশ করতে হবে।

Advertisement

মার্কিন সংস্থা মনডেলেজের অধীনস্থ ক্যাডবেরি (Cadbury)। তারাই তৈরি করে জনপ্রিয় এনার্জি ড্রিংক বোর্নভিটা। কয়েকদিন আগে রেভান্ত হিমাতসিংকা নামে এক সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার দাবি করেন, বোর্নভিটায় চিনি, চকোলেটের মতো ক্ষতিকর উপাদান রয়েছে। এই উপাদানের কারণে ক্যানসার আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যেতে পারে। তবে এই ভিডিও প্রকাশ করার কয়েকদিনের মধ্যেই তা ডিলিট কর দেন।

[আরও পড়ুন: মালদহের স্কুলে ‘বন্দুকবাজ’: নেপথ্যে দিল্লির চক্রান্ত দেখছেন মুখ্যমন্ত্রী, সতর্ক থাকার পরামর্শ]

রেভান্ত জানান, বোর্নভিটার প্রস্তুতকারী সংস্থার তরফে তাঁকে নোটিস পাঠানো হয়েছিল। সমস্ত অভিযোগ অস্বীকার করেছে সংস্থাটি। তারপরেই ডিলিট করে দেন ভিডিওটি। তাঁর দাবি, সংস্থার বিরুদ্ধে মামলা লড়ার ক্ষমতা নেই। সেই জন্য ভিডিওটি ডিলিট করে ক্ষমা চেয়েছেন তিনি। এই ঘটনার পর বিবৃতি দিয়ে বোর্নভিটার তরফে জানানো হয়, “ওই ভিডিওর মাধ্যমে প্রভাবিত হয়েছের ক্রেতারা। আমাদের পণ্যের উপর থেকে আস্থা হারিয়েছেন তাঁরা।”

এহেন পরিস্থিতিতে বুধবার ক্যাডবেরিকে নোটিস পাঠিয়েছে জাতীয় শিশু সুরক্ষা কমিশন। সেখানে বলা হয়েছে, “কমিশন জানতে পেরেছে, বোর্নভিটাতে উচ্চমাত্রায় চিনি ও অন্যান্য ক্ষতিকারক উপাদান রয়েছে। এই পানীয় গ্রহণ করে শিশুদের শরীরে নানা সমস্যা হতে পারে। তাছাড়াও এফএসএসএআই সংক্রান্ত নিয়মাবলি মেনে পণ্যের সমস্ত গুণাগুণ প্রকাশ করা হয়নি।” অবিলম্বে বোর্নভিটার খাদ্যগুণ খতিয়ে দেখে এক সপ্তাহের মধ্যে রিপোর্ট পেশ করতে বলা হয়েছে সংস্থাটিকে। সেই সঙ্গে বোর্নভিটার সমস্ত বিজ্ঞাপনও প্রত্যাহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ন’মাসে যেটা হল না ন’দিনে কী করে হল? প্রেসিডেন্সির সুপারকে তীব্র ভর্ৎসনা আদালতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement