shono
Advertisement
Newsclick

নিউজক্লিকের এডিটরের লস্কর যোগ! ৮০০ পাতার চার্জশিট পেশ দিল্লি পুলিশের

নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংস্থা লস্কর-ই-তৈবার সঙ্গে এডিটর প্রবীর পুরকায়স্থর যোগ রয়েছে বলে দাবি পুলিশের।
Posted: 12:56 PM May 01, 2024Updated: 12:56 PM May 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদীদের অর্থ সাহায্য করতেন নিউজক্লিক (Newsclick) সংস্থার এডিটর প্রবীর পুরকায়স্থ (Prabir Purkayastha)। এমনকী নিষিদ্ধ সন্ত্রাসবাদী গোষ্ঠী লস্কর-ই-তইবার সঙ্গে যোগ ছিল তাঁর। এমনই গুরুতর অভিযোগ তুলে আদালতে ৮০০ পাতার চার্জশিট জমা দিল দিল্লি পুলিশ। সেখানে আরও অভিযোগ করা হয়েছে, টাকা নিয়ে চিনের হয়ে প্রোপাগান্ডা চালাত এই সংবাদমাধ্যম।

Advertisement

চিনের হয়ে প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগে গত বছরের ৩ অক্টোবর ইউএপিএ ধারায় গ্রেপ্তার করা হয় নিউজক্লিক সংস্থার প্রধান প্রবীর পুরকায়স্থ এবং এইচআর অমিত চক্রবর্তীকে। বর্তমানে তিহাড় জেলে বন্দি রয়েছেন দুজনেই। সেই মামলাতেই অভিযুক্তদের বিরুদ্ধে একের পর এক গুরুতর অভিযোগ-সহ চার্জশিট পেশ করে পুলিশের তরফে জানানো হয়েছে, প্রবীর পুরকায়স্থ সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য টাকা সংগ্রহ করতেন। জঙ্গি সংস্থা লস্কর-ই-তইবার সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন প্রবীর পুরকায়স্থ। এই ক্রিয়াকলাপের জন্য নিউজক্লিকের মাধ্যমে ৯১ কোটি টাকা পাঠানো হয়েছিল বলে দাবি করা হয়েছে পুলিশের তরফে। শুধু তাই নয়, মাওবাদীদেরও অর্থ সাহায্যের অভিযোগ তোলা হয়েছে চার্জশিটে।

[আরও পড়ুন: কোভিশিল্ড ভ্যাকসিনে ভয়ংকর পার্শ্বপ্রতিক্রিয়া! আক্রান্তদের সমবেদনা জানাল সংস্থা]

চার্জশিটে পুলিশের দাবি, নিউজ ক্লিকের উদ্দেশ্যই ছিল দেশবিরোধী কার্যকলাপ চালানো। দেশের মানচিত্র পরিবর্তন করে কাশ্মীর এবং আকসাই চিন ছাড়া ভারতের মানচিত্র দেখানোর অভিযোগ তোলা হয়েছে পুরকায়স্থর বিরুদ্ধে। পাশাপাশি অভিযোগ, সিএএ ও এনআরসির বিরুদ্ধে বিভ্রান্তিমূলক প্রচারও চালানো হয়েছিল সংস্থার তরফে। এমনকী কৃষক আন্দোলন ও দিল্লি দাঙ্গায় দেশে ঘৃণা ছড়ানোর অভিযোগ রয়েছে এই সংস্থার বিরুদ্ধে।

[আরও পড়ুন: এক দেওয়ালে দুই নাম, প্রার্থী কে? দেবাশিস নাকি দেবতনু! চরম বিভ্রান্তি বীরভূম বিজেপিতে]

শুধু তাই নয় দিল্লি পুলিশের দাবি, কোভিড ভ্যাকসিন নিয়েও লাগাতার মিথ্যা তথ্য ছড়িয়েছে পুরকায়স্থর নিউজক্লিক। টাকা নিয়ে ওষুধ প্রস্তুতকারী ভারতীয় সংস্থাগুলির বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে। যার জেরে ভারত সরকারের সম্মানহানি হয়েছে বিদেশের মাটিতে। চার্জশিটে দাবি করা হয়েছে, নিউজক্লিকে চিনের হয়ে প্রচার চালানোর জন্য বিপুল টাকা পেয়েছিলেন এই পোর্টালের প্রধান পুরকায়স্থ। জানা যাচ্ছে, দিল্লি পুলিশের চার্জশিটের পর আগামী ৩১ মে এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিউজ ক্লিক মামলায় ৮০০ পাতার চার্জশিট জমা দিল দিল্লি পুলিশ।
  • চিনের হয়ে প্রচার চালানোর জন্য বিপুল টাকা পেয়েছিলেন এই পোর্টালের প্রধান পুরকায়স্থ।
  • আগামী ৩১ মে এই মামলার পরবর্তী শুনানি দিল্লির পাতিয়ালা হাউস কোর্টে।
Advertisement