জোটের বার্তা দিতে রাহুল-সীতারামের সঙ্গে দেখা নীতীশের, ‘প্রধানমন্ত্রীর পদ খালি নেই’, বলল BJP

02:46 PM Sep 06, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারে পালাবদলের পর এই প্রথম কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে দেখা করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। সোমবার সন্ধ্যায় তিনি রাজধানী গিয়ে রাহুলের সঙ্গে দেখা করেন। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং বিরোধী ঐক্য জোরদার করা নিয়ে দুই নেতার মধ্যে কথা হয়েছে বলে সূত্রের খবর। রাহুলের পর তিনি দেখা করেছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির (Sitaram Yechury) সঙ্গেও।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

দিল্লিতে নীতীশ এনসিপি (NCP) সুপ্রিমো শরদ পাওয়ার, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, জেডি(এস) সুপ্রিমো এইচডি কুমারস্বামী, সমাজবাদী পার্টি অখিলেশ যাদবের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে এখনও ঠিক রয়েছে। যদিও সোনিয়া গান্ধী দেশের বাইরে থাকায় তাঁর সঙ্গে দেখা করতে পারবেন না তিনি। দিল্লি রওনা হওয়ার আগে বিহারে মহাগঠবন্ধনের অন্যতম শরিক রাষ্ট্রীয় জনতা দলের নেতা লালুপ্রসাদ যাদব, তাঁর স্ত্রী-পুত্র রাবড়ি দেবী ও তেজস্বীর সঙ্গে দেখা করেন বিহারের মুখ্যমন্ত্রী। এদিন ইয়েচুরির সঙ্গে সাক্ষাতের পর নীতীশ কুমার দাবি করেছেন, তিনি প্রধানমন্ত্রী হতে চান না। তিনি শুধু চান সব বিরোধীরা একজোট হয়ে লড়ুক। 

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: প্রথম রাতের কুমারীত্ব পরীক্ষায় ‘ফেল’, ১০ লক্ষ টাকা জরিমানা করেও ত্যাগ বধূকে]

তবে নীতীশের সফর থেকে দূরত্ব বজায় রাখছে তৃণমূল কংগ্রেস (TMC)। নীতীশ যেভাবে নিজেকে বিজেপির বিরুদ্ধে বিরোধী শিবিরের প্রধান মুখ হিসেবে তুলে ধরার চেষ্টা করছেন, তাতে আখেরে বিজেপির লাভ হবে বলেই মনে করছে তৃণমূল। দেশ জুড়ে সমস্ত বিরোধী একত্রিত হয়ে মহাজোট করে বিজেপির বিরুদ্ধে লড়াই করবে, এমন সম্ভাবনা বাস্তবসম্মত বলে মনে করে না তৃণমূল। বরং তাদের দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সূত্র, যারা যেখানে শক্তিশালী তারা সেখানে লড়বে। সেটাকেই প্রাধান্য দেওয়া উচিত বলে মনে করে তৃণমূল কংগ্রেস।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: কমছে সংক্রমণ, কাটছে করোনার প্রভাব, দেশে অ্যাকটিভ রোগীর সংখ্যা ৫২ হাজার]

এদিকে নীতীশের এই জোটের উদ্যোগকে তীব্র কটাক্ষ করেছে বিজেপি। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা সাংসদ রবিশঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad) বলছেন,”নীতীশ কুমার যতটা চেষ্টা বিরোধীদের একত্রিত করার জন্য করছেন, ততটা চেষ্টা বিহারের উন্নতির জন্য করলে বহু বিহারীর উপকার হত। বিরোধীদের একজোট করার জন্য আপনি যাঁদের দরজায় দরজায় ঘুরছেন, তাঁদের দরজায় আগেও অনেক বড় বড় নেতা ঘুরেছেন। জেনে রাখুন, প্রধানমন্ত্রী পদে কোনও ভ্যাকান্সি নেই। আর তাছাড়া বিরোধী শিবিরে বহু নেতা আগে থেকেই এই পদ দাবি করে বসে আসে।”

Advertisement
Next